1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:৪৯ পূর্বাহ্ন

সৌদি-ইসরায়েল মিত্রতা ধ্বংস করাই হামাসের লক্ষ্য : বাইডেন

আন্তর্জাতিক রিপোর্ট :
  • প্রকাশের সময় : শনিবার, ২১ অক্টোবর, ২০২৩
  • ৭২ বার এই সংবাদটি পড়া হয়েছে

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের সাম্প্রতিক হামলার অন্যতম উদ্দেশ্য হলো মধ্যপ্রাচ্যের আঞ্চলিক নেতা সৌদির সঙ্গে ইসরায়েলের সম্ভাব্য মিত্রতা সমূলে ধ্বংস করা; মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এমনটাই মনে করেন।

শুক্রবার রাজধানী ওয়াশিংটনে এক অনুষ্ঠানে বাইডেন বলেন, ‘ইসরায়েলে হামাসের হামলা চলানোর অন্যতম কারণ হলো…. তারা জানে যে আমি ইসরায়েল-সৌদির সম্পর্ক ঘনিষ্ট করার চেষ্টা চালাচ্ছি এবং (এ ব্যাপারে) সৌদির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মধ্যপ্রাচ্যে রাষ্ট্র আকারে গঠন হতে থাকা ইসরায়েলকে মেনে নেয়নি ওই অঞ্চলের মুসলিম রাষ্ট্রগুলো। দশকের পর দশক ধরে ইসরায়েলের সঙ্গে আরব বিশ্বের মুসলিম শাসিত এই রাষ্ট্রগুলোর বৈরী সম্পর্ক ছিল।

২০২১ সালে জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর মধ্যপ্রাচ্যের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ নেয় মার্কিন প্রশাসন। এই ধারাবাহিকতায় গত দু’বছরে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসরের সঙ্গে ইসরায়েলের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্কও স্থাপিতও হয়েছে।

গত বছর থেকে এই প্রক্রিয়া শুরুও হয়েছিল; কিন্তু গত ৭ অক্টোবর হামাসের হামলা পুরো পরিস্থিতি বদলে দিয়েছে। ইসরায়েল-হামাসের মধ্যকার এই সাম্প্রতিক যুদ্ধ ও তার জেরে মধ্যপ্রাচ্যের দেশগুলোর ব্যাপক ইসরায়েলবিরোধী অবস্থান এবং সেই সঙ্গে ইরানের গুরুত্বপূর্ণ হয়ে ওঠার সম্ভাবনা দেখা দেওয়ায় ইসরায়েলের সঙ্গে সম্ভাব্য মিত্রতাকে এই মুহূর্তে ‘খুব জরুরি’ নয় বলে মনে করছে সৌদি। কারণ এই মুহূর্তে এ বিষয়ে এগোলে গোটা মধ্যপ্রাচ্য অঞ্চলে দেশটির যে প্রভাব, তা খর্ব হওয়ার আশঙ্কা রয়েছে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট