1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
সোমবার, ২৭ মে ২০২৪, ১২:০৭ অপরাহ্ন

সরকার পতনের পরবর্তী যে কর্মসূচি আসছে

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : সোমবার, ৬ নভেম্বর, ২০২৩
  • ৮১ বার এই সংবাদটি পড়া হয়েছে

সরকার পতনের এক দফা দাবি আদায়ে ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ শেষ হচ্ছে আজ। এর আগে একই দাবিতে টানা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি-জামায়াত।

রোববার (৫ নভেম্বর) সকাল ৬টা থেকে শুরু হওয়া দ্বিতীয় ধাপের এই অবরোধ শেষ হবে মঙ্গলবার (৭ নভেম্বর) সকাল ৬টায়।

এর আগে শান্তিপূর্ণ মহাসমাবেশের হামলার প্রতিবাদে সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াতসহ সরকার পতনের একদফা দাবিতে আন্দোলন করা রাজনৈতিক দলগুলো।

তবে চলমান ৪৮ ঘণ্টার অবরোধ শেষে নতুন কি কর্মসূচি আসছে তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ চলছে বিএনপি শিবিরে।

বিএনপি সূত্রে জানা গেছে, আগামী দিনে আরও কঠোর কর্মসূচির দেওয়া হবে। এক দফা দাবি আদায়ে এবার লাগাতার হরতাল-অবরোধের কর্মসূচির চিন্তা করছে দলটি। তবে চলমান ৪৮ ঘণ্টার অবরোধ শেষে একদিন বিরতি দিয়ে আবারও দুই দিনের কর্মসূচি ঘোষণা দেওয়ার কথা ভাবছে দলটি। এ বিষয়ে সোমবার (৬ নভেম্বর) বিকেলে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

এদিকে ২৯ অক্টোবরের হরতাল কর্মসূচি চলাকালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গুলশানের বাসা থেকে আটক করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এছাড়া দলটির স্থায়ী কমিটির সদস্য ও কেন্দ্রীয় নেতাদের বাসায় বাসায় তল্লাশি চালায় প্রশাসনের পক্ষ থেকে।

এ অবস্থায় চলমান যুগপৎ আন্দোলনে ভাটা না পড়ে সে জন্য কঠোর কর্মসূচি নিয়ে দলটির অভ্যন্তরে আলাপ আলোচনা চলছে। তাছাড়া ফখরুলের অনুপস্থিতিতে দলের ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে কে দায়িত্ব পালন করবে সেটা নিয়েও চলছে বিশ্লেষণ।

বিএনপির দলীয় সূত্র জানিয়েছে, মির্জা ফখরুল আটক হওয়ার পরই ভারপ্রাপ্ত মহাসচিবের আলোচনায় আসে কয়েকজনের নাম। তাদের মধ্যে রিজভী ছাড়াও কূটনৈতিকভাবে অভিজ্ঞ স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নাম আলোচনায় রয়েছে। স্থায়ী কমিটির আরেক সদস্য ড. আবদুল মঈন খানও আছেন ভারপ্রাপ্ত মহাসচিব হওয়ার আলোচনায়।

বিএনপির শীর্ষ নেতারা বলছেন, আগামী দিনে সরকার পতনের এক দফার কর্মসূচি হিসেবে সারাদেশে হরতাল বা অবরোধের মতো কঠোর কর্মসূচির ঘোষণা আসতে পারে। সার্বিক পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বিএনপি।

এদিকে বিএনপি মহাসচিবকে আটকের পর ঢাকায় দলটির কেন্দ্রীয় আরও অনেক নেতার বাসায় আইনশৃঙ্খলা বাহিনীর তল্লাশি চালায়।

এসব পরিস্থিতিতে ভারপ্রাপ্ত মহাসচিব নিযুক্ত করার বিষয়ে দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠক থেকে পরবর্তী কর্মসূচি হিসেবে টানা হরতাল বা অবরোধের কথা উঠে এসেছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বাংলানিউজকে বলেন, হরতাল পরবর্তী কর্মসূচি কি হবে তা নিয়ে ইতোমধ্যে দলের শীর্ষ নেতাদের মধ্যে আলাপ আলোচনা চলছে। তবে আরও কঠোর কর্মসূচি আসবে বলেও জানান বিএনপির এই শীর্ষ নেতা জানান।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট