1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন

রাশিয়াকে আক্রমণের চিন্তা করছে না পশ্চিমারা: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশের সময় : বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২৭৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

পশ্চিমারা রাশিয়ার ওপর হামলার পরিকল্পনা করছে না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে রুশ আক্রমণের প্রথম বার্ষিকীর আগে পোল্যান্ডে বক্তৃতা দেওয়ার সময় মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) তিনি এই মন্তব্য করেন।

এছাড়া ইউক্রেনে পশ্চিমাদের সাহায্য অব্যাহত থাকবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। মঙ্গলবার পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি ও সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার পোল্যান্ডের ওয়ারশের রয়্যাল ক্যাসেলের বাইরে জড়ো হওয়া জনতার উদ্দেশে ভাষণ দেন প্রেসিডেন্ট জো বাইডেন।

সেখানে তিনি বলেন, ‘পশ্চিমারা রাশিয়াকে আক্রমণ করার ষড়যন্ত্র করছে না, যেমনটা পুতিন আজ বলেছেন। লাখ লাখ রাশিয়ান নাগরিক শুধুমাত্র তাদের প্রতিবেশীদের সাথে শান্তিতে থাকতে চায়, তারা (পশ্চিমাদের) শত্রু নয়।’

মার্কিন এই প্রেসিডেন্ট এদিন মস্কোকে সতর্ক করে দেন, রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভের প্রতি পশ্চিমা দেশগুলোর সহায়তা ‘শেষ হবে না’। এমনকি ইউক্রেনের এই সংঘাতে রাশিয়া কখনোই জয়ী হবে না বলেও মন্তব্য করেন তিনি।

এক দিন আগে ইউক্রেনে আকস্মিক সফর শেষ করার পর মঙ্গলবার ওয়ারশতে বক্তৃতা করেন মার্কিন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট। সেখানে তিনি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরোধকে স্বাগত জানিয়ে রাশিয়ার হামলাকে ‘আগ্রাসন’ আখ্যা দেন।

বাইডেন বলেন, ‘ইউক্রেনে বোমা পড়তে শুরু করার এক বছর পরে এবং রুশ ট্যাংকগুলো ইউক্রেনীয় ভূখণ্ড গড়িয়ে যাওয়ার পরও ইউক্রেন এখনও মুক্ত এবং স্বাধীন।’

তিনি এই যুদ্ধটিকে ‘ট্র্যাজেডি’ বলে অভিহিত করে বলেছেন, এটি (যুদ্ধ করাটা) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পছন্দ ছিল, প্রয়োজন নয়। এছাড়া রাশিয়া তার প্রতিবেশীর বিরুদ্ধে আক্রমণ বন্ধ করলে সংঘাতের অবসান ঘটবে বলেও জোর দেন বাইডেন।

তিনি আরও বলেন, ‘ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন শেষ হবে না, ন্যাটো বিভক্ত হবে না এবং আমরা ক্লান্ত হবো না। এ বিষয়ে কোনও সন্দেহ থাকা উচিত নয়।’

উল্লেখ্য, রুশ হামলা শুরু হওয়ার পর থেকে ওয়াশিংটন এবং তার মিত্ররা ইউক্রেনকে বিলিয়ন ডলার সামরিক, মানবিক এবং বাজেট সহায়তা প্রদান করেছে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট