1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

যমুনার চরে দিনে বিক্রি হয় লাখ টাকার মুলা

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩
  • ১১৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনার চরাঞ্চলে এবার মুলার আবাদ যেমন বেড়েছে তেমনিই বেড়েছে বিক্রি। প্রতিদিন গড়ে যমুনা নদীর চরে লাখ টাকার মুলা বিক্রি করছেন কৃষকরা। শীতের আগমনী বার্তা শুরু হওয়ায় বেচা-বিক্রি বেড়েছে মুলার। এবছর আবহাওয়া অনূকূলে থাকায় দুর্গম চরাঞ্চলে মুলার চাষ হয়েছে ব্যাপক। ফলে মুলার সবজি বিক্রি করে স্বাবলম্বী হচ্ছেন তারা।

জানা গেছে, উপজেলার যমুনা নদী চরাঞ্চলের এসব মুলা উপজেলার গোবিন্দাসী, পাথাইলকান্দি, কুঠিবয়ড়া, নলিন বাজারে সকাল থেকে দুপুর পর্যন্ত পাইকাররা দরদাম করে কৃষকদের কাছ থেকে কিনে নিয়ে যাচ্ছে। এরপর মুলা বিভিন্ন জায়গায় চলে যাচ্ছে।

গাবসারা ইউনিয়নের বাসুদেবকোল গ্রামের কৃষক রহিজ উদ্দিন বলেন, নদীতে এবার অনেক চর জেগেছে। জেগে ওঠা জমিতে মুলার বীজ রোপণ করেছিলাম। কোনো ধরণের কীটনাশক ছাড়াই মুলা চাষ ভালো হয়েছে। স্থানীয় হাটে নিয়েও বিক্রি করতে হচ্ছে না। সবজি পাইকাররা বাড়িতে এসে মুলা কিনে নিয়ে যাচ্ছেন।

dhakapost

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরিফুর রহমান বলেন, যমুনা নদীর পানি কমে যাওয়ার সঙ্গে সঙ্গে মাঠ পর্যায়ে চরাঞ্চলের কৃষকদের নিয়ে সবজি চাষাবাদে উদ্বুদ্ধ করা হয়। যে কারণে এবার মুলার ফলন বেশি হয়েছে। অল্প সময়ে কম পুঁজিতে বেশি লাভ হয় বলে চাষিরা মুলা চাষ করেছেন। কৃষকরা এবার বেশ ভালো দামও পেয়েছেন। এছাড়া অন্যান্য শাকসবজি চাষাবাদের জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট