1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন

মুকুলের মৌ-মৌ ঘ্রাণ এখন রাজশাহীর আকাশে-বাতাসে

স্টাফ রিপোর্টার :
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩ মার্চ, ২০২৩
  • ২৬৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

রাজশাহীতে আমের মুকুলের মৌ মৌ গন্ধ চারিদিকে। রাজশাহীতে কয়েক বছরের মধ্যে এবার আমবাগানে সবচেয়ে বেশি মুকুল এসেছে। বিশেষজ্ঞরা বলছেন, কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার আমের বাম্পার ফলন হবে। এবার রাজশাহীতে ১ হাজার ৬৩ হেক্টর জমিতে আমের চাষ বেড়েছে। আশা করা হচ্ছে, গত বছরের চেয়ে এবার প্রায় ২০ হাজার টন ফলন বাড়তে পারে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার জেলায় ১৯ হাজার ৫৭৮ হেক্টরে আম চাষ করা হয়েছে। গত বছর এর পরিমাণ ছিল ১৮ হাজার ৫১৫ হেক্টর। গত বছর আমের উৎপাদন ছিল ২ লাখ ৬ হাজার ১৫৬ টন। এবার ২ লাখ ২৫ হাজার ৯১২ টন আম উৎপাদনের আশা করা হচ্ছে।

রাজশাহীর বাঘা ও চারঘাট উপজেলায় সবচেয়ে বেশি আম চাষ হয়ে থাকে। চারঘাট ও বাঘার কিছু এলাকা ঘুরে দেখা গেছে, মুকুলে আমগাছের পাতা ঢেকে আছে। প্রতিটি গাছে ব্যাপক মুকুল এসেছে। আগাম মুকুলগুলোয় গুটি হচ্ছে।

বাঘা থেকে সাদি এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান কয়েক বছর ধরে বিদেশে আম রপ্তানি করছে। এ প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী শফিকুল ইসলাম বলেন, তাদের ২৫০ থেকে ৩০০ বিঘা জমিতে আমবাগান আছে। এবার তাদের শত ভাগ গাছে আমের মুকুল এসেছে। এখন পর্যন্ত আবহাওয়াও আমের জন্য অনুকূলে। এ অবস্থা যদি শেষ পর্যন্ত থাকে, তাহলে আবার আমের বাম্পার ফলন হবে।

চারঘাট উপজেলা ডাকরা গ্রামের আমচাষি আলী আজগর বলেন, কুয়াশার কারণে আগাম মুকুলের কিছুটা ক্ষতি হয়েছে। পরের মুকুলগুলো ভালো আছে। এবার যদি আর কোনো প্রাকৃতিক দুর্যোগ না হয়, তাহলে গাছে প্রচুর আম হবে।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, এবার আমের মুকুল ভালো আছে। আবহাওয়াও ভালো। বাম্পার ফলনের আশা করছেন তারা।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট