1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৭:৪৮ পূর্বাহ্ন

নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্রের আলোচনার প্রস্তাব খারিজ করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশের সময় : বুধবার, ৩১ মে, ২০২৩
  • ৯৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বিবাদ যে এখনো চলমান, তা আবারও সামনে এল। চলতি সপ্তাহে সিঙ্গাপুরে বার্ষিক নিরাপত্তা ফোরামের আয়োজন করা হয়েছে। এই ফোরামে দুই দেশের প্রতিরক্ষাপ্রধানের মধ্যে আলোচনার যে প্রস্তাব ওয়াশিংটনের পক্ষ থেকে দেওয়া হয়েছিল, তা ফিরিয়ে দিয়েছে বেইজিং।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, চীন প্রস্তাব ফিরিয়ে দেওয়ার পর এ নিয়ে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

এতে বলা হয়েছে, মের শুরুতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে বৈঠকে বসার জন্য চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে আমন্ত্রণ জানানো হয়েছিল। মের শুরুর দিকে এই আমন্ত্রণ পাঠানো হয়েছিল। কিন্তু সোমবার রাতে চীন জানিয়েছে, তারা আলোচনায় বসবে না।

এর আগে গত সপ্তাহে হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবিও বলেছিলেন, চীনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে অস্টিনের আলোচনায় বসার বিষয়টি নিয়ে কথা হচ্ছে।

আঞ্চলিক নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনায় বসার কথা ছিল। তবে এই আলোচনা না হওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে চীন। আজ মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে কেন যোগাযোগের ঘাটতি রয়েছে, তা সম্পর্কে যুক্তরাষ্ট্র অবগত।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, যুক্তরাষ্ট্রের উচিত তাদের সামরিক কর্মকাণ্ড ঠিকঠাক করা। এ ছাড়া আলোচনায় বসার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করতেও যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছেন তিনি।

সিঙ্গাপুরে বার্ষিক শাংরি-লা ডায়ালগ শুরু হবে শুক্রবার। এই সম্মেলনে চীন ও যুক্তরাষ্ট্র—দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীরা অংশ নেবেন।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট