1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:১৪ অপরাহ্ন

ইতিকাফের জন্য যেসব শর্ত মানতে হবে

ধর্ম ডেস্ক :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩
  • ১০১ বার এই সংবাদটি পড়া হয়েছে

মুসলিমরা রমজান কেন্দ্রিক যেসব ‍সুন্নত ইবাদতের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন তার অন্যতম ইতিকাফ। ইসলামী শরিয়তের পরিভাষায় ইতিকাফ বলা হয়, যেই মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ জামাতসহকারে নিয়মিত আদায় করা হয়—এমন মসজিদে মহান আল্লাহর ইবাদতের উদ্দেশ্যে নিয়তসহকারে অবস্থান করাকে ইতিকাফ বলে। দুনিয়াবি কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে আলাদা হয়ে সওয়াবের নিয়তে মসজিদে বা ঘরের নির্দিষ্ট স্থানে অবস্থান করাকে।

ইতিকাফ বিশুদ্ধভাবে আদায়ের জন্য কিছু বিষয় জানা জরুরি। এই বিষয়গুলো হলো-

১. ইতিকাফের জন্য মুসলমান হওয়া শর্ত। কেননা কাফিরের ইবাদত গ্রহণযোগ্য হয় না।

২. ইতিকাফকারীকে বোধশক্তিসম্পন্ন হতে হবে, কেননা নির্বোধ ব্যক্তির কাজের কোনো উদ্দেশ্য থাকে না, আর উদ্দেশ্য ছাড়া কাজ শুদ্ধ হতে পারে না।

৩. ভালো-মন্দ পার্থক্য করার জ্ঞান থাকতে হবে, কেননা কম বয়সী, যে ভালো-মন্দের পার্থক্য করতে পারে না, তার নিয়তও শুদ্ধ হয় না।

৪. ইতিকাফের নিয়ত করতে হবে, কেননা মসজিদে অবস্থান হয়তো ইতিকাফের নিয়তে হবে অথবা অন্য কোনো নিয়তে। আর এ দুটোর মধ্যে পার্থক্য করার জন্য নিয়তের প্রয়োজন।

৫. ইতিকাফ অবস্থায় নারীদের হায়েজ-নিফাস থেকে পবিত্র থাকা জরুরি। কেননা এ অবস্থায় মসজিদে অবস্থান করা হারাম, অবশ্য এস্তেহাজা অবস্থায় ইতিকাফ করা বৈধ। (দেখুন—বুখারি, হাদিস : ২০৩৭)

৬. গোসল ফরজ হয়—এমন ধরনের অপবিত্রতা থেকে পবিত্র হতে হবে। অপবিত্র লোক মসজিদে অবস্থান করা হারাম। যদিও কোনো কোনো আলেম অজু করার শর্তে মসজিদে অবস্থান বৈধ বলেছেন। আর যদি অপবিত্রতা, যৌন স্পর্শ অথবা স্বামী-স্ত্রীর মিলনের ফলে হয়, তবে সবার মতে ইতিকাফ ভঙ্গ হয়ে যাবে। আর যদি স্বপ্নদোষের কারণে হয়, তাহলে কারোর মতে ইতিকাফ ভঙ্গ হবে না। আর যদি হস্তমৈথুনের কারণে হয় তাহলে সঠিক অভিমত অনুসারে ইতিকাফ ভঙ্গ হয়ে যাবে।

৭. ইতিকাফ মসজিদে হতে হবে। রাসুল (সা.) বলেন, যে মসজিদে জামায়াত হয় সে মসজিদ ছাড়া ইতিকাফ হবে না। (আবু দাউদ)

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট