1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন

আরব সাগরে ইসরায়েলি জাহাজে হামলা

আন্তর্জাতিক রিপোর্ট :
  • প্রকাশের সময় : শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩
  • ৮২ বার এই সংবাদটি পড়া হয়েছে

আরব সাগরে ড্রোন হামলার শিকার হয়েছে একটি বিশাল বাণিজ্যিক জাহাজ। সমুদ্র পথ বিষয়ক একটি সংস্থা জানিয়েছে, শনিবার (২৩ ডিসেম্বর) এ হামলার ঘটনা ঘটে। অপর একটি সংস্থা জানিয়েছে লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটির সঙ্গে ইসরায়েলের সংশ্লিষ্টতা রয়েছে।

অজ্ঞাত গোষ্ঠীর চালানো এ ড্রোন হামলায় জাহাজটিতে আগুন ধরে যায় বলে জানিয়েছে ব্রিটিশ সেনাবাহিনী ও বেসরকারি সমুদ্র নিরাপত্তা বিষয়ক সংস্থা আমব্রে। যে জাহাজটিতে হামলা চালানো হয়েছে; সেটি ক্যামিকেল/ অন্য পণ্য বহন করে এবং এটির সঙ্গে ইসরায়েলের সংশ্লিষ্টতা রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, জাহাজটিতে ২০ ভারতীয় ক্রু ছিল। এটি সৌদি আরবের একটি বন্দর থেকে মানগালুরুর দিকে যাচ্ছিল। জাহাজটিতে ছিল জ্বালানি তেল।

হামলার শিকার হওয়ার পর জাহাজটি সাহায্য চায়। তখন সেখানে ছুটে যায় ভারতের কোস্টগার্ডের জাহাজ আইসিজিএস বিক্রম। কোস্টগার্ডের জাহাজটি ভারতের বিশেষ অর্থনৈতিক জোনে টহল দিচ্ছিল।

জাহাজটিতে লাগা আগুন নিয়ন্ত্রণে আনা হলেও; ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়ে এটি থেমে গেছে।

যুক্তরাজ্যের সমুদ্র বাণিজ্য অপারেশন জানিয়েছে, হামলায় ড্রোন ব্যবহার করা হয়েছে। এখন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এটি তদন্ত করছে।

গত সোমবার আরব সাগরে মাল্টার পতাকাবাহী একটি জাহাজ থেকে এক আহত নাবিককে উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী। ওই জাহাজটি জলদস্যুদের হামলার শিকার হয়েছিল। দস্যুদের হটিয়ে দিতে সেটিতে অভিযান চালান ভারতীয় সেনারা। ওই ঘটনার রেশ কাটতে না কাটতেই ভারত মহাসাগরে ইসরায়েলি জাহাজে ড্রোন হামলার ঘটনা ঘটল।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সাধারণ মানুষের ওপর ইসরায়েলিদের বর্বর হামলার প্রতিশোধ নিতে ইসরায়েলি জাহাজে গত কয়েক সপ্তাহ ধরে হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। তবে তাদের হামলাগুলো মূলত হচ্ছে লোহিত সাগরে। ভারত মহাসাগরে ইসরায়েলি জাহাজে কারা হামলা চালালো সেটি এখনো পরিষ্কার নয়।

সূত্র: এনডিটিভি

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট