1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
শনিবার, ২৫ মে ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন

আকাশে আবারও ‘রহস্যময়’ বস্তু, ক্ষেপণাস্ত্র ছুড়ে নামাল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩০২ বার এই সংবাদটি পড়া হয়েছে

আকাশ থেকে আবারও রহস্যময় একটি বস্তু ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনী। রোববার স্থানীয় সময় দুপুর ২টা ৪২ মিনিটে দেশটির পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য মন্টানার হ্রদ এলাকা লেক হুরনর কাছে ক্ষেপণাস্ত্র ছুড়ে বস্তুটি নামিয়েছে মার্কিন বিমান বাহিনী।

মন্টানার লেক হুরন হ্রদটি যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তবর্তী। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দপ্তর পেন্টাগন থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, বস্তুটি ছিল অষ্টভূজাকৃতির এবং সেটি আকাশের ২০ হাজার ফুট উচ্চতায় উড়ছিল।

‘বেসামরিক ও বাণিজ্যিক বিমান চলাচল নিরাপদ রাখতেই বস্তুটিকে ভূপাতিত করা হয়েছে,’ বলা হয় পেন্টাগনের বিবৃতিতে। আরও বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেন নিজে বস্তুটি নামানোর নির্দেশ দিয়েছিলেন।

গত দু’সপ্তাহে এই নিয়ে তৃতীয় বারের মতো নিজেদের আকাশ থেকে বিদেশি উড়ন্ত বস্তু নামাল মার্কিন সামরিক বাহিনী।

গত দু’সপ্তাহে এই নিয়ে চতুর্থবারের বারের মতো নিজেদের আকাশ থেকে বিদেশি উড়ন্ত বস্তু নামাল মার্কিন সামরিক বাহিনী। প্রথম যে বস্তুটি নামানো হয়েছিল, সেটি ছিল চারটি বাসের আকৃতির সমান একটি চীনা বেলুন। গত ৪ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের আটলান্টিক উপকূলে ভূপাতিত করা হয় বেলুনটি। তার আগে বেশ কয়েকদিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় উড়েছে সেটি।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্যই নজরদারি এই বেলুনটি পাঠিয়েছিল চীন। অন্য দিকে চীনের দাবি, বেলুনটি ছিল সম্পূর্ণ বেসামরিক এবং আবহাওয়া বিষয়ক তথ্য সংগ্রহের জন্য সেটি ওড়ানো হয়েছিল; জোর বাতাসে গতিপথ হারিয়ে ‘ভুলক্রমে’ সেটি চলে গিয়েছিল যুক্তরষ্ট্রের আকাশে।

মার্কিন বিমান বাহিনীর ‍যুদ্ধ বিমান এফ-১৬ ফাইটার জেটের একটি জেট থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে আটলান্টিক সাগরে ভূপাতিত করা হয়েছিল বেলুনটি। পেন্টাগনের রোববারের বিবৃতিতে বলা হয়, লেক হুরন এলাকায় নামানো উড়ন্ত বস্তুটির ক্ষেত্রেও একই কৌশল অনুসরণ করা হয়েছে।

গত ৪ তারিখের পর ১০, ১১ ও ১২ ফেব্রুয়ারি—পরপর ৩ দিন তিনটি ‘রহস্যজনক উড়ন্ত বস্তু’ ভূপাতিত করেছে মার্কিন বিমান বাহিনী, এবং প্রতিটি অভিযানেই বিমান বাহিনীর এফ-১৬ ফাইটার জেট ব্যবহার করা হয়েছে।

তবে আকাশ থেকে মাটিতে নামানো সেসব বস্তু আসলে ঠিক কী— সে সম্পর্কিত কোনো ইঙ্গিত এ পর্যন্ত দেয়নি পেন্টাগন।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট