1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৩৭ অপরাহ্ন

লোকসভা নির্বাচন
৩য় দফার ভোটে ভাগ্যপরীক্ষা অমিত শাহের, নজরে আরও যারা

আন্তর্জাতিক রিপোর্ট :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ মে, ২০২৪
  • ২৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার (৭ মে) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৪টা পর্যন্ত। তৃতীয় দফায় ভারতজুড়ে ১০টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৩টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

আর এই দফার ভোটেই ভাগ্যপরীক্ষা হবে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। এছাড়া নজরে থাকবেন শিবরাজ, জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মতো আরও কয়েকজন হেভিওয়েট প্রার্থী।

মূলত গত ১৯ এপ্রিল প্রথম দফায় ১০২টি এবং ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় ৮৮টি লোকসভা আসনে ভোট হয়েছিল। তৃতীয় দফায় দেশের ১০টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের এই ভোটে মোট প্রার্থীর সংখ্যা ১৩৫১। প্রথম দু’দফার মতোই তৃতীয় পর্বেও ‘ভাগ্যপরীক্ষা’ হবে একাধিক গুরুত্বপূর্ণ নেতা-মন্ত্রীর।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, মঙ্গলবার তৃতীয় দফার ভোটগ্রহণ চলছে গোটা ভারতে। পশ্চিমবঙ্গের চারটি আসন ছাড়াও একাধিক রাজ্যে চলছে এই ভোটগ্রহণ। মঙ্গলবারের ভোটগ্রহণ হয়ে গেলে মোট ২৮০টি আসনের ভোট সম্পন্ন হবে।

অর্থাৎ ভারতের প্রায় অর্ধেক লোকসভা আসনের ভোট গৃহীত হয়ে যাবে। বাকি থাকবে ২৬৩টি আসনের ভোট।

তৃতীয় দফায় ভোটগ্রহণ হচ্ছে আসামের চারটি আসন, বিহারের পাঁচটিতে, ছত্তীশগঢ়ের সাতটিতে, মধ্য প্রদেশের ৮টিতে, মহারাষ্ট্রের ১১টিতে, উত্তর প্রদেশের ১০টিতে ও পশ্চিমবঙ্গের চারটি আসনে।

মঙ্গলবারের এই ভোটে যেসব হেভিওয়েট প্রার্থীর ভাগ্যনির্ধারণ হবে তাদের মধ্যে অন্যতম হচ্ছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গুজরাটের গান্ধীনগর আসন থেকে ভোটে লড়ছেন তিনি। মহারাষ্ট্রের বারামতীতেও ভোটগ্রহণ হচ্ছে, ওই কেন্দ্রে শরদ পাওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলে ও অজিত পাওয়ারের স্ত্রী সুনেত্রা পাওয়ার প্রতিপক্ষ হিসেবে ভোটে লড়ছেন।

এছাড়া গুজরাট থেকে ভোটের লড়াইয়ে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডবীয় (পোরবন্দর) এবং পুরুষোত্তম রূপালা (রাজকোট)। মোদি মন্ত্রিসভায় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য শিন্ডে মধ্যপ্রদেশের গুণা এবং সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী কর্নাটকের ধারওয়াড় থেকে ভোটে লড়ছেন।

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল তার প্রয়াত শ্বশুর মুলায়মের আসন মৈনপুরী থেকে প্রার্থী হয়েছেন। এছাড়া এআইইউডিএফ প্রতিষ্ঠাতা বদরুদ্দিন আজমল লড়ছেন আসামের ধুবড়ি থেকে।

এর আগে দুই দফার ভোট গ্রহণ হয়েছে। ওই দুটি দফা মিলে মোট ৬৬.১৬ শতাংশ ভোট পড়েছে। এবার সেই ভোটের হার কেমন থাকবে, সেদিকেও নজর রয়েছে রাজনৈতিক দলগুলোর।

এরপর আগামী ১৩ মে চতুর্থ দফায় ৯৬টি আসনে ভোটগ্রহণ হওয়ার কথা রয়েছে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট