1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
সোমবার, ২০ মে ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

বাংলাদেশে ১১ মার্চ চাঁদ দেখা যাবে? যা বলছে বৈজ্ঞানিক হিসাব-নিকাশ

ধর্মীয় ডেস্ক :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪
  • ৭৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

আর মাত্র কয়েকদিন! এরপর শুরু হবে মহিমান্বিত ও পবিত্র মাস রমজান। আগামী ১০ মার্চ মধ্যপ্রাচ্যে এবং ১১ মার্চ বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে রমজানের চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে।

কিন্তু পরের দিন ১১ মার্চ আকাশ পরিস্কার থাকা সাপেক্ষে, সৌদিসহ অন্যান্য আরব দেশে স্পষ্টভাবে পবিত্র রমজানের চাঁদ দেখা যাবে।

যেসব অঞ্চলের ওপর লাল অংশ দেখা যাচ্ছে সেখানে খালি চোখে চাঁদ দেখা যাবে। এ বছর ১০ মার্চ কোথাও চাঁদ দেখা যাবে না। পরেরদিন ১১ মার্চ মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়াসহ বিশ্বের বেশিরভাগ অঞ্চলে চাঁদ দেখা যাবে। -গ্রাফিক্স আলজাজিরার

চাঁদ দেখতে পাওয়ার কিছু নির্ণায়ক রয়েছে। প্রথমটি হলো— সূর্য অবশ্যই দিগন্তের নিচে থাকতে হবে। এর কারণ, নতুন জন্ম হওয়া অস্পষ্ট অর্ধচন্দ্র দেখতে হলে পর্যাপ্ত অন্ধকার প্রয়োজন।

দ্বিতীয় হলো— চাঁদকে অবশ্যই দিগন্তের ওপর থাকতে হবে।

আর তৃতীয়টি হলো— আকাশে চাঁদ এবং সূর্যের মধ্যে পর্যাপ্ত ব্যবধান থাকতে হবে। এই ব্যবধানটিকে ‘ডানজন লিমিটি’ হিসেবে অভিহিত করা হয়। যেটি নির্দেশ করে চাঁদ এবং সূর্য ৫-৭ ডিগ্রি আলাদা রয়েছে। যেটি হিসাব করা হয় হাতের তিনটি আঙ্গুল রাখলে যতটুকু প্রশস্ত হবে ততটুকু দিয়ে।

খালি চোখে চাঁদ দেখতে হলে চাঁদ ও সূর্যের মধ্যে ৫ ডিগ্রি ব্যবধান থাকতে হবে। 

 

এখন প্রশ্ন হলো ওইদিন বাংলাদেশে চাঁদ দেখার সম্ভাবনা কতটুকু। সময় বিষয়ক সংস্থা ‘টাইম অ্যান্ড ডেটের’ তথ্য অনুযায়ী, আগামী ১১ মার্চ বাংলাদেশে চাঁদ ওঠবে সকাল ৬টা ৪৭ মিনিটে। আর চাঁদ অস্ত যাবে সন্ধ্যা ৭টা ১৪ মিনিটে। অপরদিকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৬ মিনিটে।

সূর্য অস্ত যাওয়ার পর ৭টা ১৪ মিনিটে রাত নেমে আসবে না। তবে ওই সময় অন্ধকার নেমে আসবে এবং সূর্য দিগন্তের নিচে থাকবে। ওই সময় চাঁদ দিগন্তের ওপরে থাকবে।

তবে ওইদিন সূর্যাস্তের পর চাঁদ খালি চোখে দেখা যাবে কি না সে বিষয়টি নিশ্চিত নয়। সেটি ওইদিনই বোঝা যাবে।

সাধারণত মধ্যপ্রাচ্য এবং বাংলাদেশে একদিন আগে পরে রোজা ও ঈদ হয়ে পালন হয়ে থাকে। পুরোনো রীতি অনুযায়ী, বাংলাদেশে এখনো রমজান মাস শুরুর জন্য খালি চোখে চাঁদ দেখার পদ্ধতি ব্যবহার করা হয়।

সূত্র: আলজাজিরা, টাইম অ্যান্ড ডেট, আরএমজি

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট