1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

দেশজুড়ে বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলল ইরান, স্বাভাবিক তেহরান

আন্তর্জাতিক রিপোর্ট :
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ১৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

দেশজুড়ে বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ইরান। এর আগে পশ্চিম এশিয়ার এই দেশটির বড় শহরগুলোর পাশাপাশি কয়েকটি এলাকায় বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল।

মূলত ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছিল দেশটি। শুক্রবার (১৯ এপ্রিল) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা ও বিবিসি।

আল জাজিরা বলছে, ইরান তার সমস্ত বিমানবন্দরে নিয়মিত ফ্লাইট চলাচল পুনরায় চালু করার পথ প্রশস্ত করে সারা দেশে বিমান চলাচলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

এর আগে বিপ্লবী গার্ডের সাথে সম্পৃক্ত তাসনিম বার্তাসংস্থা জানায়, দেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বেশিরভাগ বিমানবন্দরে ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে।

এনতেখাব নিউজ জানিয়েছে, তেহরানের প্রধান অভ্যন্তরীণ বিমানবন্দর মেহরাবাদে ফ্লাইট চলাচল স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।

এদিকে ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা আইআরএনএ জানিয়েছে, তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দরে আবারও ফ্লাইট চলাচল শুরু হয়েছে। কেন্দ্রীয় প্রদেশ ইসফাহানে বিস্ফোরণের খবর পাওয়ায় এর আগে ইরানের বেশিরভাগ অংশ জুড়ে ফ্লাইট চলাচল স্থগিত করা হয়েছিল।

এর আগে ইতিহাসে প্রথমবারের মতো ইরানে সরাসরি হামলা চালায় ইসরায়েল। শুক্রবার ভোরে দেশটির ইসফাহানে বিস্ফোরণের শব্দও শোনা যায়। ইরানের আধা-সরকারি ফারস নিউজ এজেন্সি জানায়, শুক্রবার ভোরে ইরানের ইসফাহান শহরের উত্তর-পশ্চিমে একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ফারস জানিয়েছে, শহরের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণটি ঘটেছে। তবে বিস্ফোরণের সম্ভাব্য কারণ সম্পর্কে কোনও ব্যাখ্যা দেয়নি এই নিউজ এজেন্সি।

ইরানের মধ্যাঞ্চলে অবস্থিত এই ইসফাহান প্রদেশে একটি বড় বিমান ঘাঁটি, বড় ক্ষেপণাস্ত্র উৎপাদন কমপ্লেক্স এবং বেশ কয়েকটি পারমাণবিক স্থাপনা রয়েছে।

পরে ইসফাহান, শিরাক্স এবং তেহরানসহ ইরানের প্রধান শহরগুলোতে বাণিজ্যিক ফ্লাইট চলাচল স্থগিত করা হয় বলে দেশটির রাষ্ট্রীয় মিডিয়া রিপোর্ট করে। এছাড়া মধ্যপ্রাচ্যভিত্তিক এয়ারলাইন্স এমিরেটস এবং ফ্লাই দুবাই শুক্রবার ভোরে পশ্চিম ইরানের ওপর তাদের ফ্লাইটগুলোকে ডাইভার্ট করা শুরু করে।

যদিও এই পদক্ষেপের কোনও কারণ ব্যাখ্যা করেনি এয়ারলাইন্স দুটি।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট