1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন

১৪ দিনে রেমিট্যান্স এলো ১০ হাজার ২৫৮ কোটি টাকা

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩
  • ২৫৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে দেশে পাঠানো প্রবাসীদের আয় আরও বেড়েছে। চলতি এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে প্রবাসী আয় এসেছে ৪৮ কোটি ১৯ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

প্রথম সপ্তাহে আসে ৪৭ কোটি ৬০ লাখ ৯০ ডলার। এপ্রিলের ১৪ দিনে প্রবাসীদের পাঠানো আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৯৫ কোটি ৮৬ লাখ ৯০ লাখ ডলার। যা টাকার হিসাবে (প্রতি ডলার ১০৭ টাকা) দাঁড়িয়েছে ১০ হাজার ২৫৮ কোটি টাকা।
রোববার (১৬ এপ্রিল) এ তথ্য প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক।

রমজান মাসে দেশে পরিবার পরিজনের খরচ বেড়ে যায়। এ সময়ে ঈদের কেনাকাটা করতে হয় প্রিয়জনদের। বাড়ে জাকাত উপহার দেওয়া। সারা বছর টাকা কম পাঠালেও ঈদে দেশে প্রবাসী আয় পাঠানো বেড়ে যায়। এবারও তাই হয়েছে।

মার্চ মাসের ২৪ তারিখ থেকে রোজা শুরু হয়েছে। প্রবাসীরা তার আগে থেকেই দেশে পরিজনদের বেশি করে অর্থ পাঠানো শুরু করেছেন। মার্চ মাসে প্রবাসী আয়ে সেটা লক্ষ্য করা গেছে। মার্চ মাসে প্রবাসীরা দেশে পাঠিয়েছিলেন ২১০ কোটি ৭৭ লাখ ডলার। এর আগের মাস ফেব্রুয়ারিতে পাঠিয়েছিলেন ১৫৬ কোটি কোটি লোখ ডলার।

ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় পাঠানোর জন্য সরকার বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করে। এজন্য এ বছরের শুরুতে প্রবাসী আয়ে যে ভাটার টান লক্ষ্য করা গিয়েছিল, দুমাস পর থেকেই বাড়তে থাকে। প্রবাসী আয়ের চিত্র বিশ্লেষণ করলে সেটা লক্ষ্য করা যায়।

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম (জুলাই থেকে মার্চ) ৯ মাসে মোট রেমিট্যান্স এসেছে এক হাজার ৬৩০ কোটি মার্কিন ডলার। আগের অর্থবছরের একই সময়ে রেমিট্যান্স এসেছিল এক হাজার ৫২৯ কোটি ডলার। এ বছরের ৯ মাসে বেশি এসেছে ৭৪ কোটি মার্কিন ডলার।

বিদায়ী ২০২১-২০২২ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছিল ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ মার্কিন ডলার। এর আগে ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স আহরণের পরিমাণ ছিল ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট