1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন

১১ বছর পর চালু হলো রামসাগর এক্সপ্রেস

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
  • ৬৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

দীর্ঘ ১১ বছর প্রতীক্ষার পর গাইবান্ধার বোনারপাড়া-দিনাজপুর রুটে চালু হয়েছে বহুল প্রত্যাশিত ‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেন।

ফলে জীবন-জীবিকায় মিলবে হারানো গতি। তাই উচ্ছ্বসিত এলাকার মানুষ।
মঙ্গলবার (২৯ আগস্ট) দেড়টার দিকে গাইবান্ধার বোনারপারায় ট্রেনটি উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এসময় জাতীয় সংসদের হুইপ গাইবান্ধা-২ আসনের সংসদ সদস্য মাহাবুব আরা বেগম গিনি, গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের সংসদ সদস্য মাহামুদ হাসান রিপন উপস্থিত ছিলেন। এছাড়া জেলা ও উপজেলা আওয়ামী লীগ ও এর অন্যান্য সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও সাধারণ জনগণ এসময় উপস্থিত ছিলেন।

বোনারপাড়া রেলওয়ে স্টেশন ঘুরে দেখা যায়, নানা রঙের ফুল-বেলুনে সাজানো রামসাগর ট্রেন দাঁড়িয়ে আছে স্টেশনের এক নম্বর প্লাটফরমে। এসময় শত শত মানুষ ভীড় করেন স্টেশন জুড়ে। ট্রেনের সঙ্গে দাঁড়িয়ে ছবি তুলতে দেখা যায় অনেককে।

গাইবান্ধা ও বোনারপাড়া রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের বিশেষ করে গাইবান্ধা, রংপুর ও দিনাজপুরের মানুষের যাতায়াতের সুবিধার্থে ২০১০ সালের ১২ নভেম্বর চালু করা হয় আন্তঃনগর ‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেন। সে সময় গাইবান্ধার বোনারপাড়া থেকে রংপুরের কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুর পর্যন্ত চলাচল করত ট্রেনটি।

সকাল সাড়ে ৬টায় বোনারপাড়া স্টেশন থেকে ছেড়ে গিয়ে মাত্র সাড়ে চার ঘণ্টায় পৌঁছাত দিনাজপুরে। কম ভাড়া এবং নির্দিষ্ট সময়ে পৌঁছানোর কারণে ট্রেনটি গাইবান্ধার মানুষের কাছে খুবই জনপ্রিয় হয়ে ওঠে।

গাইবান্ধাসহ এ রুটের মানুষ রংপুর হয়ে দিনাজপুরে এবং দিনাজপুরের যাত্রীরা এ ট্রেনে করে বিভাগীয় শহর রংপুরে চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য ও দাপ্তরিক কাজকর্ম শেষ করে সন্ধ্যায় একই ট্রেনে ফিরতেন। কিন্তু জনবল সংকটসহ নানা অজুহাতে তিন বছরের মাথায় ২০১২ সালের ২৪ আগস্ট বন্ধ করে দেওয় হয় এ ট্রেনটি।

ট্রেনটি বন্ধ হওয়ার পর থেকে যোগাযোগে সংকট তৈরি হয়। এ সংকট থেকে উত্তরণের জন্য তখন থেকেই আন্দোলন করে আসছিলেন গাইবান্ধা-রংপুরের জনগণ। ট্রেনটি চালুর দাবিতে জোড়ালো আন্দোলনের অংশ হিসেবে ২০২০ সালের ৮ ফেব্রুয়ারি বোনারপাড়া রেলওয়ে স্টেশনে ঢাকাগামী লালমনি এক্সপ্রেস ট্রেন ৩০ মিনিট আটকে রাখা হয়।

অন্যদিকে গাইবান্ধা-৫ আসনের প্রয়াত সংসদ সদস্য ও ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুর পর শূন্য আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রচারণার সময় বন্ধ রামসাগর ট্রেন চালু করার প্রতিশ্রুতি দেন। ট্রেন চালুর দাবিতে রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক, নাগরিক সমাজসহ সর্বস্তরের মানুষের আন্দোলন এবং সংসদ সদস্য মাহমুদ হাসানের প্রচেষ্টায় আজ (২৯ আগস্ট) আবার চালু হলো রামসাগর।

বন্ধ এ ট্রেনটি চালু হওয়ায় বোনারপাড়া-পঞ্চগড়গামী যাত্রীদের ভোগান্তি ও অতিরিক্ত ব্যয় কমবে। প্রসার ঘটবে এ অঞ্চলের মানুষের ব্যবসা বাণিজ্যের। বিশেষ সুবিধা ভোগ করবে শিক্ষার্থীরা। পাশাপাশি সহজ হবে কর্মজীবীদের যাতায়াতও।

স্থানীয়রা জানান, দীর্ঘ প্রতীক্ষার পর ট্রেনটি চালু হওয়ায় এলাকার মানুষ অত্যন্ত আনন্দিত। কারণ চিকিৎসাসহ নানা কাজে প্রতিনিয়ত তাদের রংপুর ছুটতে হয়। এ রুটে ট্রেনটি চালু হওয়ায় তাদের রংপুরে যাতায়াত অত্যন্ত সহজ হলো।

এদিকে ট্রেন উদ্বোধনের পরে ওই ট্রেনেই জেলার সাদুল্লাপুর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের নলডাঙ্গা রেল স্টেশনের আধুনিকায়ন কাজের উদ্বোধন করতে রওনা হন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এর আগে সাঘাটা উপজেলা আওয়ামী লীগ আয়োজিত ট্রেন পুনরায় চালু উপলক্ষে এক আলোচনা সভায় যোগ দেন মন্ত্রী।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট