1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন

স্বস্তির বৃষ্টিতে সিক্ত রাজধানী

আবহাওয়া ডেস্ক :
  • প্রকাশের সময় : শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩
  • ১৬৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

সারা দেশে বেশ কিছুদিন ধরে টানা তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ। অবশেষে সেই বহুল কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মিলেছে রাজধানীতে। রাজধানীর ফার্মগেট, বাংলামোটর, প্রেস ক্লাব, পল্টন, মতিঝিল এলাকায় শুক্রবার বিকেল ৫টা ১৫ মিনিটে বৃষ্টি শুরু হয়। ঝোড়ো হাওয়া শুরু হয় বিকেল সাড়ে ৫টার পর।

এদিকে দীর্ঘ দিন পর নামা এ বৃষ্টিতে প্রাণ ফিরেছে রাজধানীতে। বৃষ্টির কারণে তীব্র গরম কিছুটা হলেও কমবে বলে মনে করছেন রাজধানীবাসী।

প্রেস ক্লাব এলাকায় বৃষ্টির কারণে আটকে থাকা বেসরকারি চাকরিজীবী মশিউর জারিফ বলেন, গত কয়েক দিন ধরে যে পরিমাণ গরম পড়েছে তাতে বেঁচে থাকাই কঠিন হয়ে পড়েছিল। অবশেষে ঢাকায় বৃষ্টি নেমেছে। এবার কিছুটা হলেও গরম কমবে।

তিনি আরও বলেন, তীব্র গরমের কারণে পরিবারের অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। গরমের মধ্যে বাস কিংবা ট্রেনে যাতায়াত করা কঠিন তাই এবার ঈদ ঢাকায় করার সিদ্ধান্ত নিয়েছে। এ সময় বৃষ্টি নেমেছে। যা রাজধানীবাসীর জন্য আশীর্বাদ।

অন্যদিকে ইফতারের আগ মুহূর্তে বৃষ্টি নামায় কিছুটা বিপাকে পড়েন ফুটপাতের দোকানিরা। বৃষ্টি নামার পরপর ইফতার সামগ্রী নিয়ে তাদের ছোটাছুটি করতে দেখা গেছে। এছাড়া পূর্বপ্রস্তুতি না থাকায় অনেকের পণ্য বৃষ্টিতে ভিজতে দেখা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, আজ সিলেটে ১০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। ঢাকায় বিকেল ৫টা ১৫ মিনিটে বৃষ্টি শুরু হয়। ৬টার পর জানা যাবে কতটুকু বৃষ্টি হয়েছে। টানা তাপপ্রবাহের পর স্বস্তির বৃষ্টি বেশি সময় থাকবে না। আজ রাত থেকে আগামীকাল পর্যন্ত কয়েক দফায় এ বৃষ্টি হতে পারে। বৃষ্টির স্থায়ীত্ব দীর্ঘ না হলেও তাপমাত্রা কমতে শুরু করবে।

কানাডার সাচকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের সহকারী শিক্ষক ও আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ তাঁর ফেসবুক পোস্টে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলেন, ‘আজ (শুক্রবার) বিকেল ৫টা ১৫ মিনিটের পর থেকে রাত ৮টার মধ্যে ঢাকা শহরের উপর দিয়ে কালবৈশাখী ঝড়, বজ্রপাত ও শিলাবৃষ্টি অতিক্রম করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। বিকেল সাড়ে ৫টার পর থেকে রাত ৮টার মধ্যে মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, কুমিল্লা জেলার উপর দিয়ে শক্তিশালী কালবৈশাখী ঝড় অতিক্রম করার সম্ভাবনা প্রায় শতভাগ।

মোস্তফা কামাল পলাশ আরও বলেন, ‘আজ (শুক্রবার) সন্ধ্যা ৬টার পর থেকে রাত ৯টার মধ্যে লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলায় কালবৈশাখী ঝড়, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। রাত ৯টার পর থেকে রাত ১২টার মধ্যে ময়মনসিংহ বিভাগের জেলাগুলোতে কালবৈশাখী ঝড়, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।’

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট