1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
সোমবার, ০২ অক্টোবর ২০২৩, ০৮:০৪ অপরাহ্ন

সেপ্টেম্বরে ভারতে আসছেন জো বাইডেন

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩
  • ১৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারত সফরে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার (২২ আগস্ট) হোয়াইট হাউজ জানিয়েছে, আগামী ৭-১০ সেপ্টেম্বর পর্যন্ত ভারত সফর করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। হোয়াইট হাউজ সূত্র জানিয়েছে, ভারতে জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে অপরাপর বিশ্বনেতাদের সঙ্গে ইউক্রেন সংঘাতসহ বিভিন্ন বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করবেন বাইডেন।

জি-টোয়েন্টিতে প্রেসিডেন্ট বাইডেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বেরও প্রশংসা করবেন বলে এক বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউজ। আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে জি-টোয়েন্টি সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এবারের এই শীর্ষ সম্মেলন বিশ্বনেতাদের বৃহত্তম সমাবেশগুলোর একটি হবে বলে আশা সংশ্লিষ্টদের। ২০২২ সালের ডিসেম্বরে ইন্দোনেশিয়ার কাছ থেকে জি-টোয়েন্টির সভাপতির দায়িত্ব নেয় ভারত।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে এক বিবৃতিতে জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন ও জি-টোয়েন্টি নেতারা ক্লিন এনার্জি স্থানান্তর এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, ইউক্রেন সংঘাতের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব হ্রাসসহ বৈশ্বিক নানা সমস্যা মোকাবিলা করার জন্য বিভিন্ন যৌথ প্রচেষ্টার বিষয়ে আলোচনা করবেন।

এছাড়া, দারিদ্র্য মোকাবিলায় বিশ্বব্যাংকসহ বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকের সক্ষমতা বাড়ানোসহ এ সংক্রান্ত চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার বিষয়ও আলোচনায় আসবে বলে জানান ওই কর্মকর্তা।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, শীর্ষ সম্মেলনে বিশ্বনেতাদের সঙ্গে সাইডলাইন বৈঠকে জলবায়ু পরিবর্তন, ইউক্রেন যুদ্ধ ও অপরাপর বৈশ্বিক চ্যালেঞ্জের ওপর আলোকপাত করবেন জো বাইডেন।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট