1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
শুক্রবার, ০২ জুন ২০২৩, ০২:৩৯ অপরাহ্ন

রাজশাহীতে চারদিন ধরে ৪২ ডিগ্রির উপরে তাপমাত্রা

আবহাওয়া ডেস্ক :
  • প্রকাশের সময় : শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩
  • ২৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

রাজশাহীতে টানা ১৫ দিন ধরে তাপপ্রবাহ চলছে। প্রথম দিকে মৃদু তাপপ্রবাহ চললেও শেষ পাঁচ দিন ধরে তীব্র তাপপ্রবাহ চলছে। এর মধ্যে চারদিন ধরে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামছেই না। টানা দাবদাহে মানুষ নাকাল হয়ে পড়েছে।

গত সোমবার দীর্ঘ ৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি রেকর্ড করা হয়। পরদিন মঙ্গলবার রেকর্ড করা হয় ৪২ ডিগ্রি সেলসিয়াস। বুধবার বেলা ৩টায় রেকর্ড করা হয় ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর বৃহস্পতিবার সর্বোচ্চ তাপাত্রা রেকর্ড করা হয়েছে হয় ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সাধারণত ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে তা মৃদু, তার বেশি ৩৮ ডিগ্রি হলে তা মাঝারি আর ৪০ ডিগ্রি হলে তা তীব্র তাপপ্রবাহ। এর বেশি হলে তা অতি তীব্র তাপপ্রবাহ। সে ক্ষেত্রে রাজশাহীতে গত চারদিন ধরে অতি তীব্র তাপপ্রবাহ বইছে।

রাজশাহী আবহাওয়া কার্যালয় সূত্রে জানা গেছে, রাজশাহীতে সর্বশেষ ৩ এপ্রিল ৩ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি হয়। তখন তাপমাত্রা ২৫ ডিগ্রিতে নেমে আসে। পরে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে।

গত প্রায় ১৫ দিনের তাপমাত্রা পর্যবেক্ষণ করে দেখা গেছে, প্রতিদিনই তাপমাত্রা বেড়েছে রাজশাহীতে। আগের সপ্তাহের গত মঙ্গলবার (১১ এপ্রিল) রাজশাহীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ছিল ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার রেকর্ড করা হয় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, শুক্রবার রেকর্ড করা হয় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, শনিবার ৩৯ দশমিক ৫ ডিগ্রি, রোববার ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ওঠে, সোমবার রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তা আবার বেড়ে গত দুই দিন ধরে ৪২ দশমিক ৫ ডিগ্রিতে উঠে গেছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক আবদুস সালাম বলেন, আপাতত বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে তাপমাত্রা আর এর থেকে বেশি নাও বাড়তে পারে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট