1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন

মহাকাশ কেন্দ্রে তিন নভোচারি আটকা

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৯৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

মঙ্গলবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) এক তথ্যে জানায়, গত বছর মার্চে অভিযান শেষ হলেও ফেরত আসার নতুন সংযোজিত ক্যাপসুল সয়ুজ এমএস-২৩’ এর কুলিং সিস্টেমে গত দুইমাস আগে লিকেজ দেখা যাওয়ায় তাদের ফেরত আসার বিষয়টি দেরী হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দি প্রিন্ট

আটকে পড়াদের মধ্যে রয়েছেন রাশিয়ার সার্জে প্রকোপইয়েভ, দিমিত্রি পেটেলিন ও যুক্তরাষ্ট্রের ফ্রানসিস্কো রুবিয়ো। রাশিয়ান স্পেস এজেন্সী রসকমস তথ্যটি নিশ্চিত করেছে।

এর আগে গত বছর মার্চে ক্ষতিগ্রস্ত এমএস-২২ মহাকাশযানটি কোনো মহাকাশচারী ছাড়াই পৃথিবীতে ফেরত আসার কথা ছিল। চলতি মাসের ২৪ তারিখে সয়ুজ এমএস-২৩ সংযোজন করার পর চলতি মাসের ২৬ তারিখে মহাকাশ কেন্দ্রের সঙ্গে এটি যুক্ত করা হয়।

শক্ত শিলাখন্ডের আঘাতে দ্রুতগতি সম্পন্ন ক্যাপসুলটির ছোট একটি অংশ ভেঙে এমএস-২২ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে নাসা ও রসকসমস। চলতি মাসের শুরুতে একই কারণে আরেকটি মালবাহী ক্যাপসুল এমএস-২১ এর কুলিং সিস্টেম ক্ষতিগ্রস্ত হয় বলে গত সপ্তাহে কর্তৃপক্ষ জানিয়েছে।

তারা জানায়, এরকম ঘটনা আগে হলেও সয়ুজ এমএস-২২ এর ক্ষেত্রে এটি ব্যতিক্রম । নাসা ও রসকসমস যৌথভাবে শিডিউল পুননির্ধারণে কাজ করছে বলেও জানিয়েছে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট