1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

ভালোবাসা দিবসে গরুকে জড়িয়ে ধরার প্রস্তাব তুলে নিলো ভারতীয় সরকার

মহানগর ডেস্ক :
  • প্রকাশের সময় : শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২৪১ বার এই সংবাদটি পড়া হয়েছে

গরুকে আলিঙ্গন করতে হবে, জড়িয়ে ধরতে হবে- ভালোবাসা দিবস উপলক্ষে এই প্রস্তাব দিয়েছিল ভারতীয় সরকার। তারপরই দেশ এবং দেশের বাইরে তীব্র সমালোচনার জেরে ওই প্রস্তাব তুলে নেয়া হয়েছে।

শুক্রবার রাতে প্রস্তাবটি তুলে নেয়ার বিষয়টি নিশ্চিত করে হিন্দুস্তান টাইমস। পত্রিকাটি জানায়, লিখিতভাবে আগের আবেদন প্রত্যাহার করে নিয়েছে সরকার। তবে আবেদন প্রত্যাহারের পেছনে কোনো কারণ উল্লেখ করা হয়নি।

প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস। সেই দিনকে কে কিভাবে উদযাপন করবেন, তা নিয়ে নানা পরিকল্পনা চলে অনেকের ভেতরই। তবে তার মধ্যেই ভারতে সামনে আসে গরুর প্রসঙ্গ। দেশটির কেন্দ্রের পক্ষ থেকে ‘গো মাতাকে’ জড়িয়ে ধরে ‘কাউ হাগ ডে’ পালনের জন্য প্রস্তাব দেয়া হয়েছিল।

এরপরই দেশজুড়ে প্রশ্নের মুখে পড়তে হয় কেন্দ্রীয় সরকারকে। তবে শেষ পর্যন্ত আগের নির্দেশ প্রত্যাহার করল কেন্দ্রীয় সরকার। ভারতের অ্যানিমাল ওয়েলফেয়ার বোর্ড এই প্রস্তাব প্রত্যাহার করেছে। নতুন নোটিশে উল্লেখ করা হয়েছে ১৪ ফেব্রুয়ারি ‘কাউ হাগ ডে’ প্রত্যাহার করা হচ্ছে।

এদিকে পাশ্চাত্য সংস্কৃতি থেকে বেরিয়ে এসে গরু-প্রেমীদের জন্য ১৪ ফেব্রুয়ারি গরুকে আলিঙ্গন করার কথা জানিয়েছিল সরকার। কামধেনু ও গো মাতার কথা উল্লেখ করা হয়েছিল। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ জানিয়েলেন, সবারই গরুকে ভালোবাসা দরকার। এটিকে ভালো উদ্যোগ বলেও উল্লেখ করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। এরপর বিজেপির অনেকেই সেই সুরে সুর মিলিয়ে ‘কাউ হাগ ডে’ পালনের প্রস্তুতি শুরু করেছিলেন। কিন্তু তাদের সেই স্বপ্ন আর সেভাবে পূরণ হচ্ছে না।

আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য সংবাদমাধ্যমকে বলেছেন, ‘গরুকে আলিঙ্গন করতে হবে এই যুক্তি কার মাথা থেকে এলো? তাকে খুঁজে বের করে মানুষের সামনে ছেড়ে দেয়া দরকার। কারণ সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেছে- যখন তারা আলিঙ্গন করতে গেছেন, তখনই ‘মা’ তাদের গুঁতো দিয়েছে। যাইহোক এতদিনে সুবুদ্ধি হলো ওদের।’
সূত্র : হিন্দুস্তান টাইমস

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট