1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন

সৃজন করা হচ্ছে ‘সুপার নিউমারারি’ পদ
বিশেষ পদোন্নতি পাচ্ছেন পুলিশের উচ্চপর্যায়ের ৫২৯ কর্মকর্তা

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : সোমবার, ২৪ জুলাই, ২০২৩
  • ১৫০ বার এই সংবাদটি পড়া হয়েছে

পদ না থাকলেও বিশেষভাবে পদ তৈরি করে পদোন্নতি দেওয়া হচ্ছে পুলিশের ৫২৯ কর্মকর্তাকে। এসব কর্মকর্তাকে পদোন্নতি দেওয়ার জন্য ‘সুপার নিউমারারি’ পদ সৃজন করা হচ্ছে।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ-১ শাখার সিনিয়র সহকারী সচিব মো. মাহবুবুর রহমান শেখের কাছে জানতে চাইলে তিনি  বলেন, এ সংক্রান্ত একটি প্রস্তাব নিয়ে কাজ হচ্ছে। তবে সংখ্যাটি সঠিকভাবে বলা যাবে না। প্রস্তাবটি এখনো মন্ত্রণালয়ে আছে। এটা যাচাই-বাছাই হবে। এটা নিয়ে বলার মতো এখনো কিছু নেই। তবে এ নিয়ে কাজ হচ্ছে এটা সত্য।

সুপারনিউমারারি পদ সৃষ্টি করে যাদের পদোন্নতি দেওয়া হবে তারা নিজ নিজ ডেজিগনেশানেই (পদবি) থাকবেন। তবে পদোন্নতি পাওয়ার সুবাদে তারা বেতন-ভাতা বৃদ্ধিসহ বেশকিছু সুবিধা ভোগ করবেন।আলী হোসেন, অতিরিক্ত সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পুলিশ সদর দপ্তরের দাবির পরিপ্রেক্ষিতে সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ সুপার নিউমারারি পদ সৃজন সংক্রান্ত কমিটি গঠন করে। কমিটি বেশ কয়েকটি বৈঠক করে। গত ২০ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ ও এনটিএমসি শাখার অতিরিক্ত সচিব মো. আলী হোসেনের সভাপতিত্বে সবশেষ সভা হয়। ওই সভায় ৫২৯ জনকে পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত হয়। শিগগিরই সিদ্ধান্তের বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়কে অবগত করা হবে। এরপর প্রজ্ঞাপন জারি করা হবে।

dhakapost

সভার কার্যবিবরণীতে দেখা গেছে, সুপার নিউমারারি পদ সৃজন করে যাদের পদোন্নতি দেওয়া হবে তাদের মধ্যে অ্যাডিশনাল আইজি গ্রেড-১ পদমর্যাদার ১৫ জন এবং একই পদে গ্রেড-২ পদমর্যাদার ৩৪ জন কর্মকর্তা আছেন। এছাড়া ডিআইজি ১৪০, অতিরিক্ত ডিআইজি ১৫০ এবং পুলিশ সুপার পদমর্যাদার ১৯০ কর্মকর্তা আছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আলী হোসেন বলেন, ‘সুপারনিউমারারি পদ সৃষ্টি করে যাদের পদোন্নতি দেওয়া হবে তারা নিজ নিজ ডেজিগনেশানেই থাকবেন (পদের নাম এখন যা আছে তাই থাকবে)। তবে পদোন্নতি পাওয়ার সুবাদে তারা বেতন-ভাতা বৃদ্ধিসহ বেশকিছু সুবিধা ভোগ করবেন। কাজের ক্ষেত্রে তারা বর্তমান দয়িত্বের পাশাপাশি কিছু অতিরিক্ত দায়িত্ব পালন করবেন।’

এদিকে, মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বিশেষ পদোন্নতি ছাড়াও পুলিশের ২৮তম বিসিএস ক্যাডার ব্যাচের ১৫০ জন কর্মকর্তা অ্যাডিশনাল এসপি থেকে এসপি পদে পদোন্নতির অপেক্ষায় রয়েছেন। ২০১২ সালে বাহিনীতে যোগদানকারী ৩০তম বিসিএস ক্যাডার ব্যাচের প্রায় ১৮২ জন পুলিশ কর্মকর্তা এবং পরের বছর চাকরিতে যোগ দেওয়া ৩১তম বিসিএস ক্যাডার ব্যাচের ১৮২ জনও অ্যাডিশনাল এসপি থেকে এসপি পদে পদোন্নতির অপেক্ষায় রয়েছেন।

এর আগে, পুলিশের উচ্চপর্যায়ের ৭২০ কর্মকর্তার পদোন্নতি চেয়ে ইন-সিটু পদায়নের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় পুলিশ সদর দপ্তর। ওই প্রস্তাবে ৫০ জন অতিরিক্ত আইজির নাম ছিল। তাদের মধ্যে গ্রেড-১ পদমর্যাদার ১৬ জন এবং গ্রেড-২ পদমর্যাদার ৩৪ জন কর্মকর্তা ছিলেন। এছাড়া ১৫৭ জন ডিআইজি, ২৬৬ জন অতিরিক্ত ডিআইজি এবং ২৪৭ জন এসপি পদমর্যাদার কর্মকর্তার নাম ছিল ওই তালিকায়।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট