1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

উচ্চশিক্ষায় অনিশ্চয়তা
প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে সহায়তার আবেদন শুরু ৯ আগস্ট

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩
  • ৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

স্নাতক (পাস ও অনার্স)/সমমান শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে সারা দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও সমমান পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিকৃত প্রথম বর্ষের অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তার জন্য অনলাইন আবেদন আহ্বান করা হয়েছে।

আগামী ৭ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে বলে মঙ্গলবার (১ আগস্ট) ট্রাস্ট থেকে জানানো হয়েছে।

ট্রাস্টের বিজ্ঞপ্তিটি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও দেওয়া হয়েছে।

এতে বলা হয়, স্নাতক (পাস ও অনার্স/সমমান শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে সারা দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়/কলেজ/মাদ্রাসায়/ সমমান পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিকৃত শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ২০১৩-২৪ অর্থবছরে ভর্তি সহায়তা দেওয়া হবে।

অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান নির্দেশিকা, ২০২০ অনুসারে ২০২৩-২৪ অর্থবছরে ভর্তি সহায়তা প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে https://www.eservice.pmeat.gov.bd/admission লিংকে প্রবেশ করে অনলাইনে আবেদন করতে হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক ওয়েবসাইটের ভর্তি সহায়তা সেবা বক্সে আপলোডকৃত নির্ধারিত ফরম ডাউনলোড ও প্রিন্ট করে শিক্ষার্থী যে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিকৃত, সে শিক্ষাপ্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধানের কাছ থেকে সুপারিশ নিয়ে আবেদন করতে হবে।

প্রজাতন্ত্রের বেসামরিক কর্মে নিয়োজিত সব সরকারি-আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরত জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী ১৩ থেকে ২০তম গ্রেডের সব কর্মচারীর সন্তানদের আবেদনপত্রের সঙ্গে অফিস প্রধান কর্তৃক প্রদত্ত অভিভাবকের বাৎসরিক আয় দুই লাখ টাকার কম মর্মে প্রত্যয়নপত্র সংযুক্ত করতে হবে।

প্রতিবন্ধী শিক্ষার্থী, এতিম শিক্ষার্থী, ভূমিহীন পরিবারের সন্তান, নদীভাঙন পরিবারের সন্তান, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধার সন্তানরা ভর্তি সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার প্রাপ্তির স্বপক্ষে প্রমাণপত্র সংযুক্ত করতে হবে।

স্নাতক (পাস ও অনার্স)/সমমান শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত প্রথম বর্ষের অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তার আবেদনের সঙ্গে সর্বশেষ যে শ্রেণি না পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তার সত্যায়িত নম্বরপত্র সংযুক্ত করতে হবে।

অসুস্থ মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে উল্লিখিত লিংকে প্রবেশ করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে আবেদন করতে হবে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট