1. admin@mohanagarbarta.com : admin :
  2. editor@mohanagarbarta.com : editor :
  3. moshiur12600@gmail.com : moshiur :
শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩, ০৮:১১ পূর্বাহ্ন

দেশে প্রথমবারের মত উৎপাদন শুরু থ্রি হুইলারের

মহানগর ডেস্ক :
  • প্রকাশের সময় : রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২০১ বার এই সংবাদটি পড়া হয়েছে

দেশে প্রথমবার এলপিজি এবং সিএনজিচালিত থ্রি-হুইলার উৎপাদন শুরু করেছে রানার অটোমোবাইলস পিএলসি।

৩০০ কোটি টাকা ব্যয়ে ভারতের বাজাজ অটো প্রযুক্তির সহায়তায় এ উৎপাদন কার্যক্রম শুরু করছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে প্রথম কোনো আন্তর্জাতিক মানের থ্রি-হুইলার উৎপাদন শুরু হলো বাংলাদেশে।

শনিবার ময়মনসিংহের ভালুকায় রানারের কারখানা প্রাঙ্গণে এক অনুষ্ঠানে এ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

তিনি বলেন, দেশে প্রায় ৫ লাখ থ্রি-হুইলার চলছে। যেগুলোর প্রায় চার লাখেরই কোনো নিবন্ধন নেই। এতে সরকার বড় অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। শিগগির অবৈধ থ্রি-হুইলারগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

রানারের থ্রি-হুইলার কারখানা দেখে সালমান এফ রহমান বলেন, দেখেই বোঝা যাচ্ছে এটা একটা আন্তর্জাতিক মানের কারখানা। এ বিনিয়োগ দেশের অর্থনীতিতে ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, ডিজিটাল বাংলাদেশের পর সরকার এখন স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করছে। আমরা এখন চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আছি।

উৎপাদনশীলতা বাড়াতে শিল্পে আধুনিক প্রযুক্তি প্রয়োগ করতে হবে। রপ্তানিমুখী শিল্পনীতি ও অটোমোবাইলস শিল্পের প্রসারে সব ধরনের সহায়তা দেবে সরকার।

রানারের পক্ষ থেকে জানানো হয়, ভালুকায় ১০ একর জমিতে ৩০০ কোটি টাকা বিনিয়োগ করে এ কারখানা স্থাপন করা হয়েছে। যেখানে বছরে ৩০ হাজার থ্রি-হুইলার উৎপাদন করা সম্ভব হবে।

বাজাজ অটোর প্রযুক্তিগত সহযোগিতায় ইঞ্জিনের কিছু উপাদান ছাড়াও ওয়েল্ডিং, চ্যাসিস, বডি ও কোয়ালিটি কন্ট্রোলসহ বেশিরভাগ যন্ত্রাংশ স্থানীয়ভাবে তৈরি হবে। এ কারখানায় ৩০০ জনের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।

রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, রানারই প্রথম দেশে মোটরসাইকেল উৎপাদন শুরু করে। সেই ধারাবাহিকতায় এখন থ্রি-হুইলার উৎপাদন শুরু করেছে। আমাদের উৎপাদিত থ্রি-হুইলারে ডিজিটাল মিটার থাকবে।

টেম্পারিং করা যাবে না। এতে অ্যাপ সংযুক্ত থাকবে। কোথা থেকে চলা শুরু হলো, কোথায় থামলো, সব অ্যাপে যুক্ত হবে। দাম সহনীয় পর্যায়ে রাখতেই দেশে উৎপাদন শুরু হয়েছে। দেশের চাহিদা মিটিয়ে রপ্তানিও হবে। এরই মধ্যে পাকিস্তানের ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা হয়েছে।

রানার অটোমোবাইলস পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সুবীর চৌধুরী বলেন, ২০১৭ সালে প্রথম মোটরসাইকেল রপ্তানি করে রানার।

এরই ধারাবাহিকতায় এখন থ্রি-হুইলার শিল্পে যাত্রা শুরু করছি। আশা করি, মোটরসাইকেলের মতো এই শিল্পেও সাফল্য অর্জন করবো।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট