1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন

তীব্র গরমেও এসি অবকাঠামোয় ঢুকতে পারেননি অনুমতিবিহীন হজযাত্রীরা!

ধর্মীয় রিপোর্ট :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪
  • ৫৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

সৌদি আরবে এ বছর হজ করতে গিয়ে তীব্র গরমে কয়েকশ হজযাত্রীর মৃত্যু হয়েছে। এছাড়া অনেকে নিখোঁজ হয়ে গেছেন। তাদের খুঁজে পেতে উদগ্রীব হয়ে পড়েছেন তাদের আত্মীয়-স্বজনরা।

বার্তাসংস্থা এএফপি আরব কূটনীতিক এবং বিভিন্ন দেশের দেওয়া হতাহতের তথ্যের ভিত্তিতে জানিয়েছে, এখন পর্যন্ত ৬৪৫ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হতে পেরেছে তারা।

যেসব হজযাত্রী নিখোঁজ রয়েছেন তাদের মধ্যে একজন হলেন মাবরুকা বিনতে সালেম সুসানা নামের ৭০ বছর বয়সী এক নারী। তিনি তিউনিশিয়ার নাগরিক। এই নারী গত শনিবার থেকে নিখোঁজ আছেন। ওইদিন তিনি আরাফাত ময়দানের আরাফাত পাহাড়ে উঠেছিলেন।

শরীর পুড়ে যাওয়া ওই গরমের মধ্যে আরাফাতের পাহাড়ে উঠার পর তিনি খুবই ক্লান্ত হয়ে পড়েন। কিন্তু তিনি এসি থাকা কোনো অবকাঠামোয় প্রবেশ করতে পারেননি। কারণ তার হজের অনুমতি ছিল না।

মাবরুকার স্বামী মোহাম্মদ বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, আরাফাতের দীর্ঘ এ যাত্রার পর শরীর ঠান্ডা করতে হজযাত্রীরা এসি রুমে প্রবেশ করেন। কিন্তু মাবরুকা এই সুযোগ পাননি। তিনি বলেছেন, “সে একজন বৃদ্ধা। সে ক্লান্ত ছিল। তার অনেক গরম লাগছিল এবং তার ঘুমানোর জন্য কোনো জায়গা ছিল না। আমি সব হাসপাতালে তার খোঁজ করেছি। কিন্তু এখন পর্যন্ত তাকে খুঁজে পাইনি।”

মাবরুকার স্বামীর মতো অনেকেই তাদের প্রিয়জনদের হন্য হয়ে খুঁজছেন। অনেকে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে নিখোঁজ স্বজনের ছবি প্রকাশ করে তাদের খুঁজে দিতে অনুরোধ জানাচ্ছেন।

ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হলো হজ। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম প্রত্যেক মুসলিম নরনারীর জীবনে একবার হলেও হজ করা বাধ্যতামূলক।

তবে হজ করতে এখন অনেক অর্থ খরচ হওয়ায় অনেকে অনুমতি ছাড়া পর্যটন ভিসায় হজ করার চেষ্টা করেন।

এবার হজ শুরুর আগে সৌদির সরকার ঘোষণা দিয়েছিল, অনুমতি ছাড়া যারা হজ করবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে তা সত্ত্বেও অনেকে হজ করতে মক্কায় উপস্থিত হয়েছিলেন।

সূত্র: এএফপি

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট