1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন

ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ৫৪ জন

শিক্ষা ডেস্ক :
  • প্রকাশের সময় : শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩
  • ১১৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শনিবার (২৯ এপ্রিল) অনুষ্ঠিত হবে।

সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দুই ধাপে সাধারণ জ্ঞান ও অঙ্কন পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৯৬ জন। সেই হিসাবে আসনপ্রতি প্রার্থী ৫৪ জন।

অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষাগুলো বিভাগীয় শহরে অনুষ্ঠিত হলেও এই ইউনিটের পরীক্ষা শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ ভবন এবং সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১টায় কলা ভবন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

‘চ’ ইউনিটে বহুনির্বাচনী পরীক্ষা হবে ৪০ নম্বরে এবং অঙ্কন পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬০ নম্বরে। সাধারণ জ্ঞান পদ্ধতির পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে পঠিত বাংলা ও ইংরেজিসহ চারুকলার বিভিন্ন বিভাগ সম্পর্কিত বা বিষয়ভিত্তিক প্রশ্ন, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, সমসাময়িক ঘটনাবলি বিষয়ে প্রশ্ন থাকবে।

পরীক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা

১। পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার হলে নির্ধারিত আসন গ্রহণ করতে হবে।

২। পরীক্ষার হলে পরীক্ষার্থী কোনো অবস্থাতেই বই, কাগজপত্র, ব্যাগ, ক্যালকুলেটর, ক্যামেরা, ট্যাব, এটিএম কার্ডসহ কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস ও ডিভাইস সম্বলিত কলম, ঘড়ি, চশমা এবং ইয়ারফোন ইত্যাদিসহ প্রবেশ করতে পারবে না।

৩। ‘অঙ্কন’ (ফিগার ড্রয়িং) পরীক্ষার জন্য শুধুমাত্র কাগজ সরবরাহ করা হবে। অন্যান্য সরঞ্জামাদি (যেমন-পেনসিল, ইরেজার, কলম এবং ক্লিপবোর্ড) পরীক্ষার্থীকে সঙ্গে নিয়ে আসতে হবে।

৪। সরবরাহকৃত উত্তরপত্রে প্রবেশপত্র অনুসারে পরীক্ষার্থীর প্রয়োজনীয় তথ্য ইংরেজিতে বড় হাতের অক্ষরে স্পষ্টভাবে লিখতে হবে এবং নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। হাজিরা ফর্দের নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে।

৫। ‘সাধারণ জ্ঞান’ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। সাধারণ জ্ঞান পরীক্ষায় ৪০% নম্বর প্রাপ্তদের অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে।

৬। বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী ৪০% নম্বর প্রাপ্তরা উত্তীর্ণ হিসেবে বিবেচিত হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে পরীক্ষার্থীর মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বরের ২০% যুক্ত করে সর্বমোট ১২০ নম্বরের মধ্যে মেধা তালিকা প্রস্তুত করা হবে।

শনিবার চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে ঢাবির এবারের ভর্তি যুদ্ধ। এছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে ৪টি ইউনিটে প্রায় ৩ লাখ ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট