1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

ঢাকা-১৭ উপনির্বাচন
কেন্দ্রে ভোটারের চেয়ে এজেন্ট বেশি

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : সোমবার, ১৭ জুলাই, ২০২৩
  • ৭১ বার এই সংবাদটি পড়া হয়েছে

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনসহ স্থানীয় সরকারের ৭৮টি নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার (১৭ জুলাই) সকাল ৮ টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়। তবে দিনের শুরুতে ভোটারদের তেমন উপস্থিতি চোখে পড়েনি।

সরেজমিনে বনানী মডেল স্কুল কেন্দ্রে গিয়ে দেখা যায়, সকাল ৮ টায় ভোট শুরু হলেও কেন্দ্রে ভোটারদের আধিক্য কম। যদিও কেন্দ্রের আশেপাশে প্রার্থীদের লোকজন ও এজেন্টদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।

কেন্দ্রের সামনে ঘোরাঘুরি করতে দেখা যায় লাঙল প্রতীকের প্রার্থী সিকদার আনিসুর রহমানের কর্মীদের। তাদের একজন সুফিয়া বেগম বলেন, আমরা সকাল সকাল এখানে চলে এসেছি। ভোটারের সংখ্যা কম হলেও আশা করছি ধীরে ধীরে বাড়তে থাকবে।

আরেক কর্মী হেলেনা বেগম বলেন, সকালের সময় বিধায় ভোটারের সংখ্যা কিছুটা কম। বেলা বাড়লে ভোটারের সংখ্যা বাড়বে।

তাছাড়া ভোটকেন্দ্রের ভেতরে এবং আশেপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা লক্ষ্য করা গেছে। ভোটাররা যেন ভোগান্তির শিকার না হন, তা নিশ্চিত করছেন তারা।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এই আসনের উপনির্বাচনসহ স্থানীয় সরকারের নির্বাচনগুলো অতি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়েছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন।

ইসির তথ্যানুযায়ী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ড নং ১৫, ১৮, ১৯, ২০ এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে ঢাকা-১৭ আসন গঠিত। এ উপনির্বাচনে সাধারণ কেন্দ্রে ১৯ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্র পাহারায় ২১ জনের পুলিশ ও আনসারের সমন্বয়ে ফোর্স নিয়োজিত রয়েছে। তারা দায়িত্ব পালন করবে ভোটের পরের দিন পর্যন্ত। তবে অঙ্গীভূত আনসার পাঁচদিনের জন্য নিয়োজিত থাকবে। এছাড়া, পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ান আনসারের ১৫টি, র‌্যাবের ৬টি টিম ও ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করার জন্য নিয়োগ করা হয়েছে ২৫ জন নির্বাহী ও ৫ জন বিচারিক ম্যাজিস্ট্রেট।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ৩ লাখ ২৫ হাজার ২০৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৬২৫ জন ও নারী ভোটার ১ লাখ ৫৩ হাজার ৫৮০ জন।

এই উপনির্বাচন সিসি ক্যামেরার মাধ্যমে নির্বাচন কমিশন সচিবালয় থেকে সরাসরি মনিটরিং করবে ইসি।

ইসি আরও জানায়, ঢাকা-১৭ উপনির্বাচন শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে এ সংসদীয় আসনে সাধারণ ছুটি ঘোষণার পাশাপাশি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ ওয়ার্ড এবং ক্যান্টনমেন্ট এলাকায় ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে কমিশন। এসব এলাকায় শনিবার (১৫ জুলাই) মধ্যরাত ১২টা থেকে আগামী মঙ্গলবার (১৮ জুলাই) মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা বহাল থাকবে। এর বাইরেও ১৬ জুলাই মধ্যরাত ১২টা থেকে ১৭ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার ও ইজিবাইক। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে কোনো কোনো গাড়ি চলাচল করতে পারবে।

ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে রয়েছেন- জাকের পার্টির গোলাপ ফুল প্রতীকের মো. রাশিদুল হাসান, আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, সাংস্কৃতিক মুক্তিজোটের ছড়ি প্রতীকের প্রার্থী মো. আকতার হোসেন, স্বতন্ত্র প্রার্থী একতারা প্রতীকের মো. আশরাফুল হোসেন আলম এবং ট্রাক প্রতীকের মো. তারেকুল ইসলাম ভূঞা, বাংলাদেশ কংগ্রেস এর ডাব প্রতীকের মো. রেজাউল ইসলাম স্বপন, তৃণমূল বিএনপি’র সোনালী আঁশ প্রতীকের শেখ হাবিবুর রহমান এবং জাতীয় পার্টির লাঙল প্রতীকের সিকদার আনিসুর রহমান এ উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট