1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন

অংশ নিচ্ছে ২০ লাখ ৭২ হাজার শিক্ষার্থী
এসএসসি পরীক্ষা শুরু আজ

শিক্ষা ডেস্ক :
  • প্রকাশের সময় : রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩
  • ১২৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

আজ রোববার থেকে শুরু হচ্ছে ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখেরও বেশি শিক্ষার্থী। পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে শিক্ষাবোর্ডগুলো। করোনার কারণে এ বছরও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা হবে। এদিকে প্রশ্নপত্র ফাঁসের গুজব কেউ ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে শিক্ষা বোর্ডগুলো। ইতোমধ্যে গুজব রোধে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে নজরদারি শুরু করেছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা।

আজ বাংলা প্রথমপত্র দিয়ে শুরু হবে এবারের এসএসসি পরীক্ষা। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কোনো পরীক্ষার্থীর কেন্দ্রে প্রবেশ করতে দেরি হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, দেরি হওয়ার কারণ একটি রেজিস্টারে লিখে রাখা হবে। আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। তাদের মধ্যে ছাত্রীই ৩৮ হাজার ৬০৯ জন।

সাধারণ শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ২৩ মে। এরপর ২৪ মে থেকে ৩০ মে’র মধ্যে ব্যবহারিক পরীক্ষা নিতে হবে। মাদরাসা শিক্ষাবোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ২৫ মে শেষ হবে। এ বোর্ডের ব্যবহারিক পরীক্ষা ২৭ মে থেকে ৩ জুন পর্যন্ত চলবে। আর কারিগরি শিক্ষাবোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ২৩ মে শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ২৫ মে থেকে ৪ জুন পর্যন্ত চলবে।

গতকাল শনিবার ঢাকার বাইরে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই। কেউ গুজব ছড়ালে ধরা পড়লে কঠোর শাস্তি দেয়া হবে।

ইউনিফর্ম পরার বাধ্যবাধকতা : পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্য স্কুলের নির্ধারিত ইউনিফর্ম পরার নোটিশ দিয়েছে শিক্ষাবোর্ডগুলো। বলা হয়েছে প্রচলিত নিয়মে স্কুলের নির্ধারিত পোশাক বা ইউনিফর্ম পরে পরীক্ষায় অংশ নিতে হবে শিক্ষার্থীদের। আর কোনো স্কুলের নির্ধারিত স্কুল ইউনিফর্ম না থাকলে মার্জিত পোশাক পরে পরীক্ষা কেন্দ্রে আসতে বলা হয়েছে। ইউনিফর্ম পরে এসএসসি পরীক্ষার হলে পরীক্ষার্থীদের আসতে বলে ইতোমধ্যে লিখিত নির্দেশনা জারি করেছে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড।

এক মাস কোচিং সেন্টার বন্ধ : এসএসসি পরীক্ষা উপলক্ষে গত ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

প্রশ্নের একাধিক সেট : নিয়মানুযায়ী ট্রেজারি বা থানা থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সব সেট পরীক্ষা কেন্দ্রে পাঠানো হবে। তারপর পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে খুদে বার্তার মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে কোন সেটে সেদিনের পরীক্ষা অনুষ্ঠিত হবে, তা (কোড) জানিয়ে দেয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া আর কেউ মুঠোফোন কিংবা ইলেকট্রনিক যন্ত্র নিয়ে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবেন না। কেন্দ্র সচিবও ছবি তোলা যায় না এমন একটি সাধারণ মুঠোফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া আর কেউ কেন্দ্রে ঢুকতে পারবেন না।

সূত্র মতে, নয়টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীন এসএসসি, মাদরাসা শিক্ষাবোর্ডের অধীন দাখিল এবং কারিগরি শিক্ষাবোর্ডের অধীন এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় এ বছর অংশ নিচ্ছে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী ৫০ হাজার ২৯৫ জন বেশি। এছাড়া ৩ হাজার ৮১০টি কেন্দ্রে এবার অনুষ্ঠিত হবে এসএসসি ও সমমানের পরীক্ষা।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট