1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১১:১৫ অপরাহ্ন

ইউক্রেনকে নতুন ধরনের যে বোমা দিচ্ছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশের সময় : শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩২৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

দীর্ঘ ১১ মাসেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। গত বছরের ২৪ ফেব্রুয়ারি সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ নামে আগ্রাসন শুরু করলে এই যুদ্ধ বাঁধে। ইতোমধ্যে যুদ্ধে ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চল দখলে নিয়েছে রুশ সেনারা। তবে সেসব অঞ্চল পুনরুদ্ধারে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় বাহিনী।

এদিকে, যুদ্ধের শুরু থেকেই রুশ বাহিনীর বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে বিভিন্ন ধরনের অস্ত্র দিয়ে সহায়তা করে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা।

এরই ধারাবাহিকতায় ইউক্রেনকে এবার নতুন ধরনের জিএলএসডিবি বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র। রকেট চালিত এই বোমাগুলো দিয়ে দূর থেকে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তু ধ্বংস করা সম্ভব।

স্থানীয় সময় শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের এই কর্মকর্তা বলেন, ইউক্রেনকে নতুন করে ২২০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে মার্কিন সরকার। এই সহায়তার আওতায় জিএলএসডিবি বোমা দেওয়া হচ্ছে। এই বোমাগুলো ১৫০ কিলোমিটার পর্যন্ত দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

প্যাট রাইডার জানান, ইউক্রেনের হাতে এই বোমা পৌঁছালে মূল যুদ্ধক্ষেত্র থেকে দূরে অবস্থিত রাশিয়ার অস্ত্রাগারগুলো হুমকির মুখে পড়বে।

এগুলো ব্যবহার করে ইউক্রেনীয় সেনারা দেশকে রক্ষা করতে পারবেন। একই সঙ্গে দখল হয়ে যাওয়া নিজেদের সার্বভৌম অঞ্চলগুলো মুক্ত করতে পারবে।

এদিকে জিএলএসডিবি দেওয়ার বিষয়ে পেন্টাগনের ঘোষণার পর এক টুইটবার্তায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। টুইটে তিনি লেখেন, “আমাদের অস্ত্রগুলো যতই দূরপাল্লার হবে, যুদ্ধে আমাদের সেনারা ততই গতি পাবে। এর জেরে দ্রুতই রাশিয়ার বর্বর আগ্রাসনের অবসান হবে।
” সূত্র: রয়টার্স

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট