1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন

আজ ঢাকায় আসছেন মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি

আন্তর্জাতিক রিপোর্ট :
  • প্রকাশের সময় : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩
  • ৭৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার সোমবার (১৬ অক্টোবর) সকালে ঢাকা সফরে আসছেন। তার সফরে বাংলাদেশের আসন্ন সংসদ নির্বাচন প্রসঙ্গ গুরুত্ব পাবে। পাশাপাশি রোহিঙ্গা সমস্যাসহ দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু থাকবে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, সোমবার ভোরে ঢাকায় আসার কথা রয়েছে মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির। ঢাকা সফরের শুরুর দিন তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয় নিয়ে আলোচনা করবেন। পরদিন মঙ্গলবার (১৭ অক্টোবর) রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য আফরিনের কক্সবাজার যাওয়ার কথা রয়েছে।

ঢাকার এক কূটনীতিক বলেন, তিনি (আফরিন আখতার) দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন ইস্যু আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। রোহিঙ্গা ইস্যু থাকবে আলোচনায়। আর নির্বাচন প্রসঙ্গ আসতে পারে।

কূটনৈতিক সূত্রগুলো আরও জানিয়েছে, বাংলাদেশের নির্বাচন নিয়ে বেশ সরব অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। সেই লক্ষ্যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য চলতি বছর নতুন ভিসা নীতি ঘোষণা করেছে এবং সম্প্রতি এর প্রয়োগও শুরু করেছে। আফরিনের এবারের সফরে নির্বাচন ইস্যুতে বিশেষ কোনো বার্তা থাকতে পারে। আশা করা হচ্ছে- তিনি রাজনৈতিক দলগুলোকে সংলাপে বসার বিষয়ে ওয়াশিংটনের বার্তা ঢাকাকে পৌঁছে দেবেন।

গত বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তা‌হিক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন জানান, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মূলত দু‌টি ইস্যুতে আলোচনা কর‌তে বাংলা‌দে‌শে আস‌বেন। এক‌টি হ‌লো রো‌হিঙ্গা সমস্যা এবং অন্যটি জাতীয় নির্বাচন। এছাড়া উভয়পক্ষ পারস্পরিক স্বার্থ সং‌শ্লিষ্ট বিষ‌য়ে আলোচনা কর‌বে।

গত বছ‌রের মে মা‌সে ভারত মহাসাগরীয় সম্মেলনে যোগ দি‌তে ঢাকায় এসেছিলেন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি। এর আগে ২০২২ সালের নভেম্বরে প্রথম ঢাকা সফর করেন আফরিন।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট