1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন

সন্ধ্যায় বসছে চাঁদ দেখা কমিটি
আজ চাঁদ দেখা গেলে কাল শনিবার ঈদ

ধর্মীয় ডেস্ক :
  • প্রকাশের সময় : শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩
  • ১০৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

বাংলাদেশের আকাশে আজ শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপন করা হবে। আর যদি চাঁদ দেখা না যায় সেক্ষেত্রে রোজা ৩০টি পূর্ণ হবে। ঈদ হবে আগামী রোববার (২৩ এপ্রিল)।

তাই ঈদ কোনদিন তা নির্ধারণ করতে ধর্ম মন্ত্রণালয়ের চাঁদ দেখা সংক্রান্ত জাতীয় কমিটি শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে বৈঠক করবে। ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করবেন।

গত বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ নম্বরে ফোনে অথবা ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানাতে অনুরোধ জানানো হয়।

এদিকে সৌদি আরবের আকাশে বৃহস্পতিবার (২০ এপ্রিল) পবিত্র শাওয়ালের চাঁদ দেখা গেছে। ফলে আজ শুক্রবার দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে রোজা শুরু হয় এবং ঈদ হয়। কিন্তু বাংলাদেশের আবহাওয়া অফিস বলছে, চাঁদের অবস্থানগত কারণে ‘আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে’ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশে নতুন চাঁদ দেখা যাওয়ার ‘সম্ভাবনা রয়েছে’। সেক্ষেত্রে বাংলাদেশেও ঈদ হবে শনিবার।

এদিকে জাতীয় চাঁদ দেখা কমিটির অন্যতম প্রতিনিধি আবহাওয়া অধিদপ্তর, শুক্রবার অর্থাৎ ২৯ রমজানের দিন সন্ধ্যায় বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যেতে পারে বলে জানিয়েছে। সে অনুযায়ী শনিবার দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

গত ৫ এপ্রিল সংস্থাটির আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরীর সই করা এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করে আবহাওয়া অধিদপ্তর। যা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে সংস্থাটি। প্রতি মাসেই চাঁদের স্থানাঙ্ক প্রতিবেদন প্রকাশ করে থাকে আবহাওয়া অধিদপ্তরের জলবায়ু শাখা।

বুধবার এই প্রতিবেদন প্রকাশের পর সরকারের সমালোচনার মুখে তা প্রত্যাহার করে নেয় আবহাওয়া অধিদপ্তর। পরে সংশোধন করে নতুন আরও একটি বার্তায় আবহাওয়া অফিস বলেছে ‘শুক্রবার রাতে চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা আছে।’

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট