1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন

১ জানুয়ারির শ্রমিক ধর্মঘট স্থগিত

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩
  • ১০৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

দেশের বর্তমান আর্থসামাজিক রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় ১ জানুয়ারির শ্রমিক ধর্মঘট স্থগিত হয়েছে।

শুক্রবার (২৯ ডিসেম্বর) সকালে রাজধানীর পুরানা পল্টনের তোপখানা রোডের মেহেরাব প্লাজায় অবস্থিত সম্মিলিত শ্রমিক পরিষদের (এসএসপি) অস্থায়ী কার্যালয়ে সংবাদ সম্মেলন এ ঘোষণা দেন সংগঠনটির নেতারা।

এ সময় তিনি আরও বলেন, শ্রমিকদের বুকচাপা কান্না আর অসহায় দীর্ঘশ্বাসে বাতাস ভারী হচ্ছে। পরিস্থিতি দেয়ালে পিঠ ঠেকিয়েছে। এ অবস্থায় গত ১ ডিসেম্বর আমরা সরকারকে যে আল্টিমেটাম দিয়েছিলাম, সেই বৃহত্তর আন্দোলন কর্মসূচি গ্রহণ করা ছাড়া আমাদের সামনে আর কোনো পথ খোলা নেই। আমরা শ্রমিক-শ্রেণির সর্বোচ্চ নেতৃত্ব এবং সমাজের জ্ঞানী-গুণীদের কাছে শ্রমিকের পাশে দাঁড়ানোর জন্য জোরালো দিকনির্দেশনা চাই। পুরো সিভিল সোসাইটির সমর্থন প্রত্যাশা করছি।

ধর্মঘট স্থগিতের পেছনে সরকার থেকে কোনো চাপ আছে কি না, কিংবা দাবি মেনে নেওয়ার বিষয়ে সরকারের সঙ্গে কোনো আলোচনা হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশের পক্ষ থেকে বিভিন্ন সময়ে চাপ দেওয়া হচ্ছে। তবে আমরা সেই চাপে আমাদের কর্মসূচি স্থগিত করিনি। নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে সংঘাতের সৃষ্টি হচ্ছে। এ ছাড়া গার্মেন্টসগুলোর সামনে মালিকদের সন্ত্রাসী বাহিনী অবস্থান করছে। ধর্মঘটের কারণে শ্রমিকদের জীবন যাতে ঝুঁকিতে না পড়ে, তাই আমরা আপাতত আমাদের ধর্মঘট স্থগিত করছি। আমাদের সঙ্গে মালিক পক্ষ বা সরকারের কোনো আলোচনা হয়নি।

এ সময় আরও উপস্থিত ছিলেন এসএসপির নির্বাহী সমন্বয়ক আব্দুর রহমান, সমন্বয়ক হারুন অর রশিদ, মোশাররফ হোসেন, বাচ্চু ভূইয়া, মীর মোফাজ্জল হোসেন মোস্তাক, নেক মোহাম্মদ, শাহ আলম হোসাইন, ইঞ্জিনিয়ার মো. ওসমান গণি, বাবুল বিশ্বাস, রফিকুল ইসলাম প্রমুখ।

এর আগে মজুরি আন্দোলনে শ্রমিক হত্যার বিচার, ক্ষতিপূরণ, আহতদের চিকিৎসা, গ্রেপ্তারদের মুক্তি, চাকরিচ্যুতদের পুনর্বহাল, গার্মেন্টস সেক্টরে ঘোষিত মজুরি বাতিল করে ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণের দাবিতে ১ জানুয়ারি থেকে গার্মেন্টস খাতে শ্রমিক ধর্মঘটের ঘোষণা দিয়েছিল সম্মিলিত শ্রমিক পরিষদ (এসএসপি)।

গত ২৩ ডিসেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এসএসপি আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এ ঘোষণা দিয়েছিলেন সংগঠনের প্রধান সমন্বয়ক এ এ এম ফয়েজ হোসেন।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট