1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন

সময়ের আগে বাজার ভরে গেছে অপরিপক্ব টক লিচুতে

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : রবিবার, ১৯ মে, ২০২৪
  • ৯০ বার এই সংবাদটি পড়া হয়েছে

আসি আসি করছে স্বাদে ভরা লিচুর মৌসুম। কিন্তু উপযুক্ত সময়ের আগেই বাজার ভরে গেছে অপরিপক্ব টক লিচুতে। লালচে গোলাপি ও কিছুটা সবুজ রঙের লিচুগুলো পরিপক্ব হয়ে বাজারে আসতে এখনো ৭ থেকে ১০ দিনের মতো সময় লাগার কথা। অতি মুনাফার আশায় আগেই নিয়ে আসা হয়েছে এ লিচু।

যদিও ভালো জাতের কোনো লিচু এখনো বাজারে আসেনি। বাজারজুড়ে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে বারোয়ারি জাতের লিচু। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে বাজার ছেয়ে যাবে আগাম জাতের মাদ্রাজি ও বোম্বাই লিচুতে। এর ঠিক পরেই আসবে চায়না থ্রি ও বেদেনা জাতের লিচু।

dhakapost

রোববার (১৯ মে) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বাজার থেকে শুরু করে অলিগলি সর্বত্র মৌসুমি ফল বিক্রেতারা অস্থায়ী দোকানে বারোয়ারি জাতের লিচু বিক্রি করছেন। রাজধানীর এমন কোনো এলাকা নেই যেখানে রাস্তায় লিচু বিক্রি হচ্ছে না। সেই সঙ্গে দামও বেশ চড়া। কিছু কিছু দোকানি দাবি করছেন, এগুলো বোম্বাই লিচু। বারোয়ারি জাতের এসব লিচু প্রতি ১০০ পিস বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৮০ টাকায়। যেসব লিচুকে বোম্বাই লিচু বলা হচ্ছে সেগুলো বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকা।

রাজধানীর গুলিস্তান, মতিঝিল, পল্টন, শাহবাগ, মালিবাগ, মৌচাক, মতিঝিল এলাকাগুলোর মূল দোকান থেকে শুরু করে ফুটপাত, ভ্যান, বড় বড় কার্টুনে করে এসব লিচু বিক্রি হচ্ছে। আগাম ফল হিসেবে ক্রেতারাও এসব কিনে নিচ্ছেন। তবে যারা কিনেছেন তারা তাদের খারাপ অভিজ্ঞতার কথাও বর্ণনা করছেন, তারা বলছেন, এখনকার লিচুগুলো টক, দেখতেও পরিপূর্ণ গোলাপী লাল নয়, সবুজ সবুজ ভাব রয়ে গেছে লিচুগুলোর।‌ অন্যদিকে লিচু বিক্রেতারা বলছেন, আগে ওঠা লিচু কিছুটা টক তবে খেতে খারাপ না। বাজারে মূল লিচু আসতে এখনও ৭ থেকে ১০ দিন সময় লাগবে।

dhakapost

রাজধানীর গুলিস্তান এলাকায় ৩৮০ টাকায় ১০০ পিস বারোয়ারি জাতের লিচু কিনেছেন বেসরকারি চাকরিজীবী মকবুল হোসেন। তিনি বলেন, এখনো যেহেতু লিচুর মূল সময়টা আসেনি তাই বাজারের এসব লিচুগুলো অপরিপক্ব, খেতে টক হবে। এগুলো বুঝেও বেশি দামেই আগাম লিচু কিনলাম। বাসায় ছোট বাচ্চা আছে মূলত তাকে নতুন ফলের টেস্ট নেওয়ার জন্যই অপরিপক্ব এ লিচু কিনতে হলো। ‌প্রতিবছরই মৌসুমের যতটুকু সময় লিচু পাওয়া যায় নিয়মিত লিচু কিনি। মূল লিচু আসতে এখনও ১০-১৫ দিন সময় লাগবে। তখন তো অবশ্যই কিনব, কিন্তু বছরের নতুন ফল হিসেবে আজ অপরিপক্ব টক লিচুই কিনলাম।

মতিঝিল এলাকায় অস্থায়ীভাবে ভ্যানে করে লিচু বিক্রি করছিলেন ফল বিক্রেতা সিরাজুল ইসলাম। তিনি বলেন, এগুলো বারোয়ারি জাতের আগাম লিচু। এগুলো খেতেও খারাপ না, মিষ্টিই আছে। তবে কিছু কিছু টকও লিচু আছে সত্যি কথা বলতে। পরিপক্ব লিচু বাজারে আসতে এখনও ৭ থেকে ১০ দিন সময় লাগবে। আমরা বারোয়ারি জাতের এই লিচু মানভেদে ৩৫০ থেকে ৩৮০ টাকায় বিক্রি করছি। আর কিছু বোম্বাই লিচু আছে যেগুলো ৪০০ থেকে ৪৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। বাজারে নতুন লিচু এসেছে, সে কারণে তাদের আগ্রহ আছে, ভালোই বেচাকেনা চলছে। তবে মূল লিচু বাজারে আসতে এখনও সপ্তাহখানেক সময় লাগবে।

dhakapost

এই অস্থায়ী দোকানের পাশেই দাঁড়িয়ে লিচু কেনার অভিজ্ঞতা এই প্রতিবেদকের সঙ্গে বর্ণনা করছিলেন আরেক বেসরকারি চাকরিজীবী হেদায়েতুল্লাহ। তিনি বলেন, আমি কয়েকদিন আগে এই বারোয়ারি জাতের লিচু ১০০ পিস কিনেছিলাম ৩৮০ টাকায়। কিন্তু এ বিষয়ে আমার অভিজ্ঞতাটা ভালো না, লিচুগুলো একেবারেই টক ছিল। কারণ এখনো মিষ্টি এবং ভালো জাতের লিচু বাজারে আসেনি। গতকালও কিনেছিলাম লিচু, কিন্তু সেগুলোও টক ছিল। আজও এই দোকানদার বলছে, নতুন বোম্বাই লিচু এসেছে আজ, এগুলো মিষ্টি হবে। কিন্তু এই কথা আসলে সঠিক নয়, কারণ পরিপক্ব হয়ে গাছ থেকে বাজারে টেস্টি লিচু আসতে এখনো কমপক্ষে এক সপ্তাহ সময় লাগবে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট