1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন

মৃত ব্যক্তির স্মার্টকার্ড পরিবারকে দেবে ইসি

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : সোমবার, ৩১ জুলাই, ২০২৩
  • ৭৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

মৃত ব্যক্তির উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড পরিবারের কাছে সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় এমন সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

এনআইডি অনুবিভাগের মহাপরিচালক এ বিষয়ে জানিয়েছেন, মাঠ পর্যায়ে অবিতরণকৃত স্মার্ট কার্ডসমূহ রি-বক্সিং করার জন্য এবং মৃত ব্যক্তিদের স্মার্ট কার্ডগুলো তার ওয়ারিশদের কাছে দিতে নির্বাচন কমিশন থেকে নির্দেশনা পাওয়া গেছে। ওই নির্দেশনা ইতোমধ্যে মাঠ পর্যায়ে দেওয়া হয়েছে। রি-বক্সিং করার জন্য যে বক্সের প্রয়োজন হবে তার ব্যবস্থা প্রকল্প পরিচালক গ্রহণ করবেন। রি-বক্সিং এর কাজে জনবলসহ অন্যান্য যেসব সহযোগিতার প্রয়োজন হবে সে বিষয়ে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা তাদের মতামত/পরামর্শ নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করবেন। এক্ষেত্রে আন্তরিকতার সঙ্গে এবং দ্রুততম সময়ের মধ্যে রি-বক্সিং এর কাজ শেষ করতে হবে।

এছাড়া মৃত ব্যক্তি এবং স্থানান্তরকৃত ভোটারের কার্ডগুলো আলাদাভাবে সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। মৃত ব্যক্তিদের কার্ড বিতরণের ক্ষেত্রে একটি কমন ফরমেট/ছক প্রস্তুত করতে হবে। ফরমেট/ছক প্রস্তুতের বিষয়ে এনআইডি অনুবিভাগ এবং আইডিইএ প্রকল্প (২য় পর্যায়) যৌথভাবে কার্যক্রম গ্রহণ করতে পারে।

সাধারণ নির্বাচন কমিশন সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কারও কাছে স্মার্টকার্ড হস্তান্তর করে না। তবে মৃত ব্যক্তিদের কার্ড মাঠ কার্যালয়গুলোতে পড়ে থেকে নষ্ট হচ্ছে। তাই এ সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া অবিতরণকৃত কার্ড যথাযথভাবে সংরক্ষণের উদ্যোগও নিচ্ছে সংস্থাটি।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট