1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫১ পূর্বাহ্ন

মানবপাচারের আশঙ্কায় ফ্রান্সে আটকা সেই বিমান অবশেষে ভারতে

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩
  • ৪৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

ফ্রান্সের রাজধানী প্যারিসের কাছে একটি বিমানবন্দরে বিপুল সংখ্যক ভারতীয়সহ একটি বিমানকে আটকে রেখেছিল ফরাসি কর্তৃপক্ষ। মানবপাচারের আশঙ্কায় এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

তবে কয়েকদিন আটকে রাখার পর ফ্রান্স বিমানটিকে ছেড়ে দিয়েছে এবং সেটি ভারতে পৌঁছেছে। যদিও বিমানটি নিকারাগুয়ায় যাওয়ার পথে ফ্রান্সে থেমেছিল।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মানবপাচারের আশঙ্কায় ফ্রান্সের একটি বিমানবন্দরে কয়েকদিন ধরে আটকে রাখা কয়েকশ ভারতীয় নাগরিককে বহনকারী একটি বিমান ভারতে পৌঁছেছে। এ-৩৪০ চার্টার্ড বিমানটি দুবাই থেকে নিকারাগুয়া যাওয়ার সময় ফ্রান্সে নেমেছিল জ্বালানি নেওয়ার জন্য।

তখনই অজানা মানুষের কাছ থেকে সতর্কবার্তা পায় ফরাসি কর্তৃপক্ষ। বলা হয়, ওই বিমানে করে মানবপাচার করা হচ্ছে। বিমানে ৩০৩ জন যাত্রী ছিলেন। তার মধ্যে ১১ জন অপ্রাপ্তবয়স্ক, তাদের সঙ্গে কোনও অভিভাবক নেই। পরে বিমানটি আটকে দেওয়া হয়।

বিবিসি বলছে, বিমানটি ২৭৬ জন যাত্রী নিয়ে ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা হয়। মূলত আশ্রয়ের জন্য আবেদন করার পর দুই নাবালকসহ ২৫ জন ফ্রান্সে থেকে গেছেন। আর ঘটনার আরও তদন্তের জন্য দুই সন্দেহভাজন পাচারকারীও ফ্রান্সে রয়েছেন।

তবে দুজনকে খালাস দিয়েছে ফরাসি আদালত। ভারতের স্থানীয় সময় মঙ্গলবার ভোরে লিজেন্ড এয়ারলাইন্সের ফ্লাইটটি মহারাষ্ট্র রাজ্যের মুম্বাইয়ে অবতরণ করে।

বিমানে থাকা অধিকাংশই সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) কর্মরত ভারতীয় নাগরিক বলে ধারণা করা হচ্ছে। যাত্রীদের এক-তৃতীয়াংশ আবার ভারতের ধনী পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের বাসিন্দা বলে জানা গেছে।

ফরাসি কর্তৃপক্ষও সন্দেহ করেছে, বিমানে থাকা লোকেরা যুক্তরাষ্ট্র বা কানাডায় প্রবেশের চেষ্টার জন্য নিকারাগুয়ায় যাচ্ছিল। অবশ্য ফ্লাইটটি কেন নিকারাগুয়ার উদ্দেশ্যে পুনরায় যাত্রা শুরু করার পরিবর্তে মুম্বাই চলে এসেছে সেটিও স্পষ্ট নয়।

অনলাইন ফ্লাইট ট্র্যাকার ফ্লাইটরাডার অনুসারে, লিজেন্ড এয়ারলাইন্স হলো রোমানিয়ান চার্টার এয়ারলাইন যার বহরে চারটি বিমান রয়েছে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট