1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন

বুকের দুধ খাওয়াচ্ছেন এমন মায়েরা যেসব খাবার বাদ দেবেন

স্বাস্থ্য ডেস্ক :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩
  • ১৩৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

গর্ভধারণের পর থেকে শুরু করে মা হওয়ার পরেও অনেকটা সময় একজন নারীকে অনেক বিষয়ে খেয়াল রাখতে হয়। খাবার তার মধ্যে অন্যতম। বুকের দুধ খাওয়াচ্ছেন এমন মায়েদের বিশেষ খেয়াল রাখতে হবে খাবারের দিকে। শিশু যেন প্রয়োজনীয় পুষ্টি পায় সেজন্য আপনাকে খেতে হবে সুষম ও স্বাস্থ্যকর খাবার। আপনার কাছে খেতে ভালোলাগলেও শিশুর জন্য ক্ষতিকর হতে পারে এমন খাবার এড়িয়ে চলতে হবে। এসময়ে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিলে সবচেয়ে ভালো হয়। চলুন জেনে নেওয়া যাক শিশুকে বুকের দুধ খাওয়ানোর সময়ে আপনি কোন খাবারগুলো এড়িয়ে চলবেন-

অতিরিক্ত মসলাযুক্ত খাবার

আপনি অতিরিক্ত মসলাদার খাবার খেলে তা শিশুর হজমের সমস্যা সৃষ্টি করতে পারে। তাই যদি এমন কোনো সমস্যা লক্ষ্য করেন তবে আপনি এ ধরনের খাবার এড়িয়ে যাবেন। আপনার মুখের স্বাদের জন্য শিশু যেন কষ্ট না পায় সেদিকে খেয়াল রাখতে হবে।

গরুর দুধ

যদি আপনার শিশুর ল্যাকটোজ ইন্টলারেন্স হয় বা দুধে অ্যালার্জি থাকে, তাহলে আপনাকে গরুর দুধ ও দুগ্ধজাত পণ্য এড়িয়ে চলতে হবে। এসময় কী খেলে শিশুর ক্ষতি হতে পারে এবং কী খেলে উপকার পাবে তা জানার জন্য একজন পুষ্টিবিদের পরামর্শ নিতে পারেন।

অ্যালকোহল

অ্যালকোহল গ্রহণ কখনোই ভালো অভ্যাস নয়। তবু যদি আপনার এ ধরনের অভ্যাস থাকে তবে বুকের দুধ খাওয়ানোর সময় অ্যালকোহল এড়িয়ে চলা ভালো। কারণ এটি আপনার বুকের দুধের মাধ্যমে শিশুর পেটে যেতে পারে এবং তার বিকাশকে প্রভাবিত করতে পারে।

ক্যাফেইন

কফি খাওয়ার অভ্যাস অপকারী নয়। আপনারও দিনে কয়েক কাপ কফি খাওয়ার অভ্যাস থাকতে পারে। তবে বুকের দুধ খাওয়ানোর সময় কফি খাওয়ার পরিমাণ কমিয়ে আনতে হবে। কারণ আপনি অতিরিক্ত কফি খেলে তা শিশুর অস্থিরতা এবং অনিদ্রার কারণ হতে পারে। তাই নজর রাখতে হবে এদিকেও।

পারদযুক্ত মাছ

কিছু মাছ, যেমন সোর্ডফিশ, কিং ম্যাকেরেল এবং হাঙ্গরে উচ্চ মাত্রার পারদ থাকতে পারে, যা আপনার শিশুর বিকাশের জন্য ক্ষতিকর হতে পারে। তাই এ জাতীয় মাছ খাওয়া থেকে বিরত থাকুন।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট