1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:০৫ অপরাহ্ন

বর্ষায় পেটের স্বাস্থ্য ভালো রাখার উপায়

স্বাস্থ্য ডেস্ক :
  • প্রকাশের সময় : শনিবার, ২২ জুলাই, ২০২৩
  • ১০২ বার এই সংবাদটি পড়া হয়েছে

আমাদের মধ্যে অনেকেরই ঘন ঘন হজমের সমস্যা হয় এবং ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই সমস্যা বাড়তে থাকে। বর্ষাকালে আমরা স্বাস্থ্য নিয়ে চিন্তিত থাকি অনেকেই। বর্ষাকাল গ্রীষ্মের তাপ থেকে স্বস্তি এনে দেয় তবে স্বাস্থ্য ঝুঁকি এবং বিভিন্ন ধরণের সংক্রমণের দুঃসংবাদও নিয়ে আসে। এসময় সতর্ক না থাকলে পাচনতন্ত্র দুর্বল হয়ে যেতে পারে। একবার হজমে সমস্যা হলে, অন্যান্য ফাংশনও ব্যাহত হতে পারে। বর্ষার এই মৌসুমে নিজেকে সুস্থ রাখার জন্য মেনে চলুন এই ৫ উপায়-

বাইরের খাবারকে না বলুন

বর্ষাকালে মশলাদার এবং ভাজা খাবার খেতে কে না ভালোবাসে? কিন্তু এই সময়ে ভুলেও বাইরে থেকে এসব খাবার কিনে খাবেন না। বরং এ ধরনের খাবার খেতে ইচ্ছা করলে ঘরে তৈরি করে পরিমিত খান। কারণ বর্ষাকালে বাইরের বা রাস্তার ধারের খাবার খেলে পেটে সমস্যা হতে পারে। রাস্তার পাশের খাবার বেশিরভাগ সময়েই খোলা থাকে। সেগুলো মাছি এবং ব্যাকটেরিয়া দ্বারা দূষিত হয়। বর্ধিত আর্দ্রতা খাবারের গুণমানকেও প্রভাবিত করে। আপনি যদি এ ধরনের খাবার খান তবে পেটে ব্যথা, ডায়রিয়া, সংক্রমণ ইত্যাদিতে ভুগতে পারেন।

পানীয়তে আদা যোগ করুন

বিভিন্ন কারণে আদা বর্ষার খাদ্য তালিকায় রাখা উচিত। এতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা বেশ উপকারী। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে। আদা হজমের জন্য ভালো এবং বমি বমি ভাব এবং পেটের সমস্যা মোকাবেলায় সাহায্য করে। আদা খাওয়ার সহজতম উপায়গুলোর মধ্যে একটি হলো পানীয়র সঙ্গে খাওয়া। এটি আপনার মসলা চা, লেবুপানি বা ভেষজ পানীয় তৈরিতে যোগ করুন। আদা, মধু এবং লেবুর সংমিশ্রণ বদহজম কমানোর জন্য বিশেষভাবে সহায়ক বলে বলা হয়। স্যুপেও আদা যোগ করে খেতে পারেন।

সবজি খান বুঝে-শুনে

তাজা ফল এবং শাকসবজি খাওয়ার গুরুত্ব আমরা সবাই জানি। এতে থাকা উচ্চ ফাইবার সামগ্রী হজম এবং সামগ্রিক অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু বর্ষা মৌসুমে নির্দিষ্ট কিছু শাক-সবজি বিশেষ করে শাক এড়িয়ে চলেন অনেকেই। কারণ বাতাসে অতিরিক্ত আর্দ্রতা ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধি ঘটাতে পারে, যা অনিরাপদ হতে পারে। আবার কিছু শাক কৃমি বা অন্যান্য জীব দ্বারা দূষিত হতে পারে। এই জাতীয় খাবার খেলে তা স্বাস্থ্যের ওপর, বিশেষ করে হজমের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই এই ঋতুতে শাক-সবজি পরিষ্কার করা এবং সঠিকভাবে সংরক্ষণ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ঘরে তৈরি স্যুপ খান

স্যুপ শুধুমাত্র উষ্ণ থাকার জন্য নয়, আপনার পরিপাকতন্ত্রকেও ভালো রাখার একটি দুর্দান্ত উপায়। এটি হালকা ধরনের খাবার। ফাইবার এবং পুষ্টি দিয়ে পরিপূর্ণ স্যুপ বর্ষায় আপনার জন্য আদর্শ খাবার হতে পারে। কর্নস্টার্চ অথবা ক্রিম দিয়ে ঘন করা স্যুপ মুখরোচক হতে পারে, তবে তা সাধারণত সহজে হজম হয় না। সবজি বা মুরগির স্টক ব্যবহার করে তৈরি ক্লিন স্যুপ, ডাল স্যুপ ইত্যাদি বেছে নিতে পারেন।

প্রোবায়োটিক খাবার এবং পানীয়

প্রোবায়োটিক উপকারী ব্যাকটেরিয়া যা অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। অনেক বিশেষজ্ঞ এই মৌসুমে প্রোবায়োটিকযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন। এর মধ্যে দই এবং বাটারমিল্ক সবচেয়ে সহজলভ্য। তবে এগুলো যেন খুব বেশি ঠান্ড না হয় সেদিকে খেয়াল রাখুন। কারণ এসময় আপনার সর্দি লেগে যাওয়ার ঝুঁকি থাকতে পারে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট