1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন

নায়ক ফারুকের আসনে নৌকার মাঝি আরাফাত

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : শনিবার, ১০ জুন, ২০২৩
  • ৮৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

ঢাকা ১৭ আসনের উপ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন টেলিভিশন ‘টক শো’তে পরিচিত মুখ মোহাম্মদ এ আরাফাত; যিনি দলের কার্যনিবাহী কমিটির সদস্য। শুক্রবার রাতে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা শেষে গণভবনের ফটকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, “আজকে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভায় ঢাকা ১৭ আসনে কেন্দ্রীয় সদস্য মোহাম্মদ আলী আরাফাতকে মনোনয়ন দেওয়া হয়েছে।”

সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত নানা বুদ্ধিবৃত্তিক কাজে যুক্ত আছেন। যুক্তরাষ্ট্র থেকে উচ্চশিক্ষায় ডিগ্রি নেওয়া এই গবেষক বর্তমানে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ট্রাস্টি বোর্ডে প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন।

আওয়ামী লীগের সংসদ সদস্য চিত্র নায়ক আকবর হোসেন পাঠানের মৃত্যুতে শূন্য এই আসনে উপ নির্বাচন হচ্ছে একাদশ জাতীয় সংসদের মেয়াদ ফুরোনোর কয়েক মাস আগে। ফলে আগামী ১৭ জুলাই অনুষ্ঠেয় এই নির্বাচনে যিনি জিতবেন, তিনি মাত্র কয়েক মাসের জন্যই এই সংসদে থাকতে পারবেন।

গণভবনের ফটকে শুক্রবার রাতে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দল এই উপনির্বাচনে অংশ না নিলেও নৌকার প্রার্থী হতে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কেনেন ডজন দুয়েক ব্যক্তি, যাদের মধ্যে রাজনীতিকদের পাশাপাশি ব্যবসায়ী, অভিনেতাসহ নানাজন ছিলেন।

গত ১৫ মে ৭৫ বছর বয়সে চিত্রনায়ক ও সংসদ সদস্য ফারুকের মৃত্যু হলে ঢাকা-১৭ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংসদের কোনো আসন শূন্য হলে এর ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। এরপর উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি, যাতে আগামী ১৭ জুলাই ভোটগ্রহণের দিন ঠিক করা হয়।

রাজধানী ঢাকার গুলশান, বনানী, ক্যান্টনমেন্ট ও ভাসানটেকের কিছু এলাকা নিয়ে গঠিত সংসদীয় এ আসন। চলতি বছরের ডিসেম্বর থেকে আগামী বছরের জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর সাত-আট মাস আগেই ঢাকা ১৭ আসনে উপ নির্বাচন করতে হচ্ছে।

২০১৮ সালে চিত্রনায়ক ফারুক নির্বাচিত হওয়ার আগে এ আসনে ২০১৪ সালে বিএনপি জোটের বর্জনের মধ্যে সাংসদ নির্বাচিত হন বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) চেয়ারম্যন এস এম আবুল কালাম আজাদ।

এর আগে ২০০৮ সালে জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ মহাজোটের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন। এরপর ২০১৪ সালের নির্বাচনে এরশাদ ঢাকার এ আসনে মনোনয়নপত্র জমা দিলেও পরে তা প্রত্যাহার করেন; তিনি সংসদ সদস্য নির্বাচিত হন রংপুরের একটি আসন থেকে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট