1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন

তুরস্কে বাংলাদেশের ৪৬ সদস্যের উদ্ধারকারী দল

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩২৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজে অংশ নিতে বাংলাদেশের ৪৬ উদ্ধারকারী দল বুধবার রাতে বিমানে ঢাকা ছেড়েছে। উদ্ধারকাজে ব্যবহার্য সরঞ্জাম সঙ্গে নিয়ে গেছেন তাঁরা। এ দলে সেনাবাহিনীর ২৪ জন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ জন এবং ১০ জন চিকিৎসক রয়েছেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এসব তথ্য জানিয়েছে।

এর আগে বুধবার পুরান ঢাকায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে সংবাদ সম্মেলনে সংস্থার মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন বলেন, ভূমিকম্পে উদ্ধারকাজের জন্য তুরস্ক সরকার আন্তর্জাতিক সহায়তা চেয়েছে। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সশস্ত্র বাহিনীর নেতৃত্বে তুরস্কে সম্মিলিত সাহায্যকারী দল পাঠানোর নির্দেশনা দেন। সে অনুযায়ী উদ্ধারকারী দল পাঠানো হচ্ছে। এ দলে ফায়ার সার্ভিসের ১২ সদস্য রয়েছেন। তুরস্কে তাঁদের সাত দিন থাকার কথা রয়েছে। তবে অবস্থা বুঝে সময় বাড়ানো হতে পারে।

ঢাকায় বড় ধরনের ভূমিকম্প হলে উদ্ধারকাজে ফায়ার সার্ভিসের সক্ষমতা কতটুকু- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন বলেন, বিপর্যয় মোকাবিলায় তাঁরা বিভিন্নভাবে কাজ করে যাচ্ছেন। অত্যাধুনিক যন্ত্রপাতি কেনা, জনবল বৃদ্ধি ও তাঁদের প্রশিক্ষণ অব্যাহত আছে। তবে দেশে যেভাবে অপরিকল্পিত নগরায়ণ হচ্ছে, সেটা সত্যিই ঝুঁকির বিষয়। তিনি বলেন, ঢাকায় মাটির নিচে সুয়ারেজ ব্যবস্থা, গ্যাসলাইন ব্যবস্থা আছে। ভূমিকম্প হলে এগুলো কী হবে? সেবামূলক এসব ব্যবস্থাই জীবননাশের হুমকি হয়ে দাঁড়াবে। এ জন্য স্বয়ংক্রিয় ব্যবস্থা থাকতে হবে, যাতে বিপর্যয়ের সময় গ্যাসলাইন বন্ধ হয়ে যায়।

আইএসপিআর জানায়, উদ্ধারকারী দলটির নেতৃত্ব দেবেন বাংলাদেশ সেনাবাহিনীর লে. কর্নেল মো. রুহুল আমিন। তুরস্কে দুর্গত এলাকায় জরুরি ত্রাণ ও চিকিৎসা সামগ্রী পাঠাতে বাংলাদেশ বিমানবাহিনীর সি-১৩০ জে পরিবহন বিমানের একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে।

ফায়ার সার্ভিসের যাঁরা যাচ্ছেন: ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তুরস্ক যাচ্ছেন উপপরিচালক দিনমণি শর্মা, সহকারী পরিচালক আনোয়ার হোসেন ও মামুনুর রশিদ, উপসহকারী পরিচালক ফয়সালুর রহমান, সিনিয়র স্টেশন অফিসার জাকের হোসেন, লিডার আবুল কালাম আজাদ, ফায়ার ফাইটার সহদেব সাহা, আসিফ খান, রুমান রাজন, রোকনুজ্জামান, কাব্য কুমার ও সুজন আলী।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট