1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৫১ অপরাহ্ন

তুরস্কে নির্বাচন: এগিয়ে এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশের সময় : রবিবার, ১৪ মে, ২০২৩
  • ৮১ বার এই সংবাদটি পড়া হয়েছে

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে রিসেপ তাইয়্যেপ এরদোয়ান দেশটির বিরোধী প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমাল কেলিকদারোগলোর চেয়ে এগিয়ে আছেন। প্রাথমিক ফলাফলে দেখা গেছে, তুর্কি এই প্রেসিডেন্ট নেতৃত্বাধীন রাজনৈতিক দল কেমালের ছয় দলীয় জোটের চেয়ে ব্যাপক ব্যবধানে এগিয়ে আছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, রোববারের ভোটের প্রাথমিক ফলে প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমাল কেলিকদারোগলোর ৩৪ দশমিক ৭৯ শতাংশের চেয়ে প্রেসিডেন্ট এরদোয়ান ৫৯ দশমিক ৩৪ শতাংশ এগিয়ে আছেন। যদিও জরিপকারীরা তীব্র প্রতিদ্বন্দ্বিতার কারণে ব্যবধান আরও কমবে বলে আশা করছেন।

তুরস্কের স্থানীয় গণমাধ্যম হাবেরতুর্ক ও অন্যান্য সম্প্রচারমাধ্যম বলেছে, ভোট কেন্দ্র বন্ধ হওয়ার দুই ঘণ্টারও কম সময় পর ৯ দশমিক ১ শতাংশ ব্যালট বক্সের গণনা শেষ হয়েছে। এই গণনার ওপর ভিত্তি করে প্রাথমিক ফলাফল প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম।

এর আগে, তুরস্কের উচ্চ নির্বাচনী বোর্ডের প্রধান গণমাধ্যমে প্রাথমিক ফল প্রকাশের ওপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন। তার পরপরই দেশটির সংবাদমাধ্যমে প্রাথমিক ফলের ব্যাপারে প্রতিবেদন প্রকাশ করা হয়।

দেশটির সম্প্রচারমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের সর্বশেষ তথ্য অনুযায়ী, স্থানীয় সময় রাত সাড়ে ৮টা পর্যন্ত ৩১ দশমিক ৫ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে। এতে প্রেসিডেন্ট এরদোয়ান ৫৩ দশমিক ৬২ শতাংশ ভোট পেয়েছেন। এছাড়া তার প্রতিদ্বন্দ্বী কেমাল কেলিকদারোগলো ৪০ দশমিক ৪২ শতাংশ, ওগান ৫ দশমিক ৪০ শতাংশ ও মুহরেম ইনস শূন্য দশমিক ৫৬ শতাংশ ভোট পেয়েছেন। যদিও নির্বাচন থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন মুহরেম ইনস।

তবে প্রাক-নির্বাচনী একাধিক জনমত জরিপে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী কেমালকে এগিয়ে থাকতে দেখা যায়। বছরের পর বছর ধরে চলমান রাষ্ট্রীয় দমন-পীড়নের বিপরীতে গণতন্ত্রকে পুনরুজ্জীবিত করার মাধ্যমে অর্থোডক্স অর্থনৈতিক নীতিতে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছেন এরদোয়ানের প্রতিদ্বন্দ্বী কেমাল কেলিকদারোগলো।

পাশাপাশি স্বায়ত্তশাসন হারানো প্রতিষ্ঠানে পুনরায় ক্ষমতায়ন এবং পশ্চিমের সাথে দুর্বল সম্পর্ক পুনর্স্থাপনের মাধ্যমে তুরস্ককে নতুন পথে ফেরানোর অঙ্গীকার করেছেন তিনি।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট