1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন

কাটা-বাটা, রান্না থেকে পরিবেশন, একাই রোস্তোরা সামলাচ্ছে রোবট

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশের সময় : শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২৮৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

মন চাইছে হালকা স্বাদের জুকিনি পাস্তা বা মশলায় ভরপুর তুলতুলে ভেড়ার মাংস? রেস্তরাঁয় বসে অর্ডার করলে মিনিট পনেরোর মধ্যেই তা চলে আসছে আপনার টেবিলে। যেমন তার স্বাদ, তেমনই সুগন্ধ। তবে সেই সুস্বাদু রান্নার কারিগর কিন্তু কোনও মানুষ নন। কাটা-বাটা, খুন্তিনাড়া থেকে পাতে পরিবেশনের আগে পর্যন্ত— পুরোটাই তৈরি হচ্ছে রোবট চালিত কুকারে।

ক্রোয়েশিয়ার রাজধানী জাগ্রেবে এমনই পরিবেশনায় চমকে দিয়েছেন ‘বটস অ্যান্ড পটস’ রেস্তরাঁর মালিক হার্বোইয়ে বুজাস। রেস্তরাঁ মালিকের কথায়, এই রাঁধুনিকে শুধুমাত্র যন্ত্রচালিত কুকার ভাবলে ভুল হবে। এটি আদতে কৃত্রিম মেধাযুক্ত একটি রোবট। নাম গামাশেফ।

একটা পদ শুরু থেকে শেষ পর্যন্ত বানাতে গামাশেফের সময় লাগে ১৫ মিনিট। এমন ৭০ রকমের ‘ওয়ান পট মিল’ বানাতে পারে সে। কতটা তেল লাগবে, লবন-মিষ্টি কতটা দিতে হবে, কত ক্ষণে খাবার সেদ্ধ বা ভাজা হবে, পুরো বিষয়টাই সে কৃত্রিম মেধার সাহায্যে নিয়ন্ত্রণ করতে পারে। তবে তার জন্যে কাজ শুরুর আগে মানুষ-রাঁধুনির কাছ থেকে প্রশিক্ষণ নিতে হয়েছে গামাশেফকে।

বুজাস জানাচ্ছেন, গত বছর ১০.৭ লক্ষ ডলার খরচ করে রেস্তরাঁটি খোলেন। তার পর থেকে হইহই করে চলছে। বুজাস জানালেন, কয়েক জন গামাশেফ থাকলে, একাই একটা রেস্তরাঁ চালানো যাবে। তবে অনেকের আশঙ্কা, এই যন্ত্র নির্ভরতার ফলে বহু মানুষ কাজ হারাতে পারেন। এক নেটিজ়েনের সরস মন্তব্য, সেই সব আগামী দিনে আবার অর্থ খরচ করে মানুষের সঙ্গ কিনতে হবে না তো? সূত্র: রয়টার্স।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট