1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:১০ অপরাহ্ন

আবারো সেবায় দেশ সেরা রাজশাহী মেডিকেল

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : রবিবার, ৯ এপ্রিল, ২০২৩
  • ১১৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

স্বাস্থ্যসেবায় দেশসেরার খেতাব পেয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। দেশের ১৭টি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের মধ্যে স্বাস্থ্যসেবায় সেরা অবস্থানে উঠে এসেছে রামেক হাসপাতাল।
রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এফএম শামীম আহম্মেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সম্প্রতি স্বাস্থ্য অধিদফতর মূল্যায়নের সূচক প্রকাশ করে। কিন্তু স্বাস্থ্য অধিদফতর মূল্যায়নের এই সূচকে প্রথমে কিছু ভুল ছিল। আমরা তাদের সঙ্গে যোগযোগ করি। পরে তারা সেই হিসাব ঠিক করে রামেক হাসপাতালকে দেশসেরা হিসেবে ঘোষণা দিয়েছে। স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়েছে।

ডা. এফ এম শামীম বলেন, অনলাইনে প্রদত্ত তথ্য বিশ্লেষণ করে অধিদফতরের এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) শাখা এ মূল্যায়ন করে থাকে। স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ (২০২২ সালের ডিসেম্বর) মূল্যায়ন সূচকে স্বাস্থ্যসেবায় দেশসেরা প্রথম অবস্থান করে নিয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। স্বাস্থ্য অধিদপ্তরের মূল্যায়ন প্রক্রিয়ায় (ফ্যাসিলিটি স্কোরিং) মোট ৮০ স্কোরের মধ্যে রামেক হাসপাতালের প্রাপ্ত স্কোর ৬৩ দশমিক ৭৫। দ্বিতীয় অবস্থানে থাকা সিলেট মেডিকেল কলেজ হাসপাতালের স্কোর ৬৩ দশমিক ৩৮। তৃতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ। প্রতিষ্ঠানটির প্রাপ্ত স্কোর ৬৩।

তিনি বলেন, আমি যখন এই হাসপাতালে এসেছিলাম তখন এই হাসপাতালের র‌্যাংকিং ছিল ৮। পরে আমাদের আনেক অ্যাক্টিভিটিস হয়। এগুলো সুন্দরভাবে ইনপুট দেয়া হয়। এরইমধ্যে ২০২২ সালের ডিসেম্বরে মূল্যায়নের ফলাফল প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর। মূল্যায়ন সূচকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল প্রথম হয়েছে।

এর আগে ২০২০ সালে করোনার সময় প্রথমবারের মতো রামেক হাসপাতাল দেশসেরা হয়েছিল। এর স্বীকৃতি হিসেবে পেয়েছিল ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার-২০২০।’ এর দুই বছর পর উত্তরাঞ্চলের সবচেয়ে বড় এ হাসপাতালটি আবার দেশসেরা হলো।

রামেক হাসপাতালে এখন শয্যার সংখ্যা ১ হাজার ২০০। কিন্তু রোগী থাকেন দ্বিগুণেরও বেশি। রাজশাহী বিভাগ ছাড়াও রংপুর ও খুলনা বিভাগের রোগীরা এখানে সেবা নেন। রোগী ভর্তি নেওয়ার পাশাপাশি বহির্বিভাগেও সেবা দেওয়া হয়। বহির্বিভাগে প্রতিদিন প্রায় সাত হাজার রোগি চিকিৎসা সেবা নেয়।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট