1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:৩১ অপরাহ্ন

আগামী বছর যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা খেলবেন মেসি!

স্পোর্টস ডেস্ক :
  • প্রকাশের সময় : সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩
  • ২৮০ বার এই সংবাদটি পড়া হয়েছে

কোপা আমেরিকা মূলত ল্যাটিন আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর। তবে এটি আরও একবার নিজ মহাদেশের বাইরে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ল্যাটিন আমেরিকান ফুটবল সংস্থা (কনমেবল)। ২০২৪ সালের টুর্নামেন্টটির ৪৮তম আসর হবে কনকাকাফ অঞ্চলের দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে। ভিন্নতা থাকবে অংশগ্রহণকারী  দেশগুলোর তালিকাতেও। ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ের সঙ্গে কনকাকাফ (উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান) অঞ্চল থেকে ছয়টি আমন্ত্রিত দলও অংশ নেবে। এই নিয়ে দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। এর আগে হয়েছিল ২০১৬ সালে, সেবারও ছয়টি কনকাকাফ দেশ অংশগ্রহণ করেছিল। ২০২৬ সালে পরের বিশ্বকাপের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্রে। কোপাকে দেখা হচ্ছে সেটিরই রিহার্সেল হিসেবে। সম্প্রতি কাতার বিশ্বকাপজয়ী ৩৫ বছর বয়সী আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি কি খেলবেন আগামী বছরের কোপায়? ভক্তদের মনে ঘুরছে সেই প্রশ্ন।
ব্রাজিলে অনুষ্ঠিত ২০২১ কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। সেটাই ছিল আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে মেসির প্রথম কোনো শিরোপা জয়। নেতৃত্বে, নৈপূণ্যে অনন্য দর্শন মেলে ধরে গত বছর জিতেছেন কাতার বিশ্বকাপ। আগামী বছর কোপা আমেরিকায় আবারও দেশের জার্সিতে মাঠে নামার সুযোগ মেসির সামনে। ফুটবল বিশ্লেষকরা মনে করছেন, মেসি কিছু না বললেও সেই টুর্নামেন্টে তার খেলার সম্ভাবনাই বেশি। আর্জেন্টিনার হয়ে অবসর না নিলেও আর কতদিন মেসি খেলবেন, সেটা এখনো তিনি নিশ্চিত করেননি।  কনকাকাফ এবং কনমেবল ফেডারেশনের এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, ‘ঐতিহাসিকভাবে এবং আগের থেকে এই দুই ফেডারেশনের সম্পর্ক নিবিড়। সবচেয়ে বড় বিষয় ফুটবলের প্রতি ভালবাসা আমাদের একসঙ্গে মিলিয়ে দিয়েছে। এই অঞ্চলের ফুটবলের উন্নতিতে এই প্যাশনকে কাজে লাগাতে আমরা একাধিক টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করেছি।
পুরুষদের কোপার পাশাপাশি কনকাকাফ অঞ্চলের ২০২৪ সালের উইমেনস গোল্ড কাপে আমন্ত্রণ জানানো হবে দক্ষিণ আমেরিকার চারটি দেশকে। এটিও হবে যুক্তরাষ্ট্রে।  কনমেবল ও কনকাকাফ ২০২৪ সালে দুই মহাদেশের চারটি ক্লাব নিয়ে একটি টুর্নামেন্টের পরিকল্পনাও ঘোষণা করা হয়েছে। দুই অঞ্চলের প্রতিযোগিতা কোপা লিবের্তাদোরেস ও কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগের দুটি করে দল এতে খেলার সুযোগ পাবে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট