1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৪৮ অপরাহ্ন

শাহজাহান ওমরসহ ৫ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ আগামীকাল শুক্রবার

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩
  • ৪১ বার এই সংবাদটি পড়া হয়েছে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাঁচ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে শুক্রবার (১৫ ডিসেম্বর)। দ্বৈত নাগরিকত্ব, মামলার তথ্য গোপন ও হলফনামায় তথ্য গোপন করার অভিযোগে এই পাঁচ হেভিওয়েট প্রার্থীর প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করা হয় নির্বাচন কমিশনে। আগামীকাল শুক্রবার এসব আপিল নিষ্পত্তি করবে কমিশন।

গত ৯ ডিসেম্বর ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেন আ.লীগের কেন্দ্রীয় নেতা মনিরুজ্জামান মনির। শাহজাহান ওমর হলফনামায় মামলার তথ্য গোপন করেছেন বলে অভিযোগ করেন তিনি। এই আপিলের বিষয়ে আগামীকাল সিদ্ধান্ত দেবে ইসি।

এ কে আজাদ

ফরিদপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের প্রার্থিতা বাতিল চেয়েছেন আওয়ামী লীগের প্রার্থী শামীম হক। হলফনামায় দ্বৈত নাগরিকত্ব (মার্কিন) সংক্রান্ত ‘মিথ্যা তথ্য’ দেওয়ার অভিযোগ তুলে এ কে আজাদের প্রার্থিতা বাতিল চাওয়া হয়েছে। এ বিষয়ে তথ্য দিতে ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। ঢাকার মার্কিন দূতাবাসের সহায়তায় তথ্য সংগ্রহের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। তথ্যসহ আপিল শুনানি শেষে শুক্রবার নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে।

শামীম হক
ফরিদপুর-৩ আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া শামীম হক হলফনামায় তথ্য গোপন করায় তার মনোনয়ন বাতিল চেয়ে আপিল করেছেন এ কে আজাদ। মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব (নেদারল্যান্ডস) সংক্রান্ত তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী আজাদ। নির্বাচন কমিশন প্রার্থীর নেদারল্যান্ডসের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে। শামীম হকের বিষয়েও আগামীকাল নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে।

শাম্মী আহমেদ
বরিশাল-৪ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদ মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব (অস্ট্রেলিয়া) সংক্রান্ত তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে রিটার্নিং অফিসারের কাছে আবেদন করেছিলেন স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ দেবনাথ। ন করে। রিটার্নিং অফিসার শাম্মী আহমেদের মনোনয়নপত্র বাতিল করেন।

রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে শাম্মী আহমেদ নির্বাচন কমিশনে আপিল দায়ের করেন। নির্বাচন কমিশন দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে ১৪ ডিসেম্বরের মধ্যে তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে বলেছে। কাল তার বিষয়েও সিদ্ধান্দ দেওয়া হবে।

পঙ্কজ দেবনাথ
বরিশাল-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে আপিল করেছেন বাছাইয়ে বাদ পড়া নৌকার প্রার্থী শাম্মী আহমেদ। হলফনামায় তথ্য গোপনের অভিযোগ এনেছেন তিনি। এই আপিলের শুনানি হবে শুক্রবার সকালে। সকাল ১০-১১টার মধ্যে শাম্মী আহমেদ ও পঙ্কজ দেবনাথকে উপস্থিত থাকতে হবে বলে জানিয়েছে ইসি।

ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়েছে ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হয়েছে ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত। এখন চলছে আপিল শুনানি, এটি শেষ হবে শুক্রবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট