1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন

বিরতির আগে ইসরায়েলি হামলায় হামাসের নৌ কমান্ডার নিহত

আন্তর্জাতিক রিপোর্ট :
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩
  • ৬২ বার এই সংবাদটি পড়া হয়েছে

চার দিনের যুদ্ধবিরতির কয়েক ঘণ্টা আগে ইসরায়েলি বিমান বাহিনীর অভিযানে নিহত হয়েছেন হামাসের নৌবাহিনীর জ্যেষ্ঠ কমান্ডার ওমর আবু জালাল। বৃহস্পতিবার রাতে গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে তিনি নিহত হয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

বিবৃতিতে আইডিএফ জানিয়েছে, নিহত কমান্ডার ওমর আবু জালাল গত ৭ অক্টোবরের হামলার একজন পরিকল্পনাকারী ও নির্দেশদাতা ছিলেন এবং তাকে লক্ষ্য করেই বৃহস্পতিবারের অভিযান পরিচালনা করা হয়েছিল।

ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস এখনও এ প্রসঙ্গে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

গত ৭ অক্টোবর ভোরে ইসরায়েলে অতর্কিত হামলা চালায় গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা। উপত্যকার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত বেড়া ভেঙে ইসরায়েলে প্রবেশ করে নির্বিচারে সামরিক-বেসামরিক লোকজনকে হত্যা করে তারা। সেই সঙ্গে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে যায় ২৪২ জনকে। হামাসের হামলার জবাবে ওই দিন ৭ অক্টোবর থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। ১৬ অক্টোবর থেকে সেই অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

ইসরায়েলি বাহিনীর অভিযানে গাজায় নিহতের সংখ্যা ছাড়িয়েছে ১৪ হাজার। আর গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন।

দেড় মাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চলার পর অবশেষে চার দিনের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে হামাস। শুক্রবার স্থানীয় সমায় সকাল ৭ টা (বাংলাদেশ সময় বেলা ১১ টা) থেকে শুরু হয়েছে এই যুদ্ধবিরতি।

সূত্র : এএফপি/ আনাদোলু এজেন্সি

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট