1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

ফের অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার স্মিথ

স্পোর্টস ডেস্ক :
  • প্রকাশের সময় : সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩
  • ৩২৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

ব্যাট হাতে দুর্দান্ত এক বছর কেটেছে স্টিভেন স্মিথের। এবার তারই পুরস্কার হাতে পেলেন এই ডানহাতি ব্যাটার।

এ নিয়ে টানা দ্বিতীয় এবং সবমিলিয়ে রেকর্ড চতুর্থবারের মতো অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন তিনি।

সব ফরম্যাটে গত বছরের সেরা ক্রিকেটারদের নাম প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

আজ সিডনিতে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। সেখানেই পেশাদার ক্রিকেটার, আম্পায়ার ও মিডিয়া প্রতিনিধিদের ভোটে সব ফরম্যাট মিলিয়েই সেরা নির্বাচিত হয়েছেন স্মিথ।

তিনি ভোট পেয়েছেন সর্বোচ্চ ১৭১টি। দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন ট্রাভিস হেড (১৪৪) এবং তৃতীয় ডেভিড ওয়ার্নার (১৪১)।

এ নিয়ে রেকর্ড চতুর্থবার বর্ষসেরার ‘অ্যালান বোর্ডার মেডেল’ জিতলেন স্মিথ। এর আগে ২০১৫, ২০১৮ এবং ২০২১ সালে এই পুরস্কার ঘরে তুলেছিলেন তিনি। তার সমান চার বার করে এই পুরস্কার জিতেছিলেন অস্ট্রেলিয়ার দুই কিংবদন্তি রিকি পন্টিং ও মাইকেল ক্লার্ক। ২০০০ সালে এই পুরস্কার চালুর পর থেকে এখন পর্যন্ত আর কেউ চারবারের বেশি এই পুরস্কার জেতার স্বাদ পাননি।

গত বছর ১০ টেস্ট, ১৭ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টি খেলেছেন স্মিথ। এ সময় তিনটি টেস্ট সেঞ্চুরি (গলে শ্রীলঙ্কার বিপক্ষে ১৪৫*, পার্থে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০* এবং সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৪) এসেছে তার ব্যাট থেকে। সব ফরম্যাট মিলিয়ে গত বছর তার ব্যাট থেকে এসেছে ১৫২৪ রান।

স্মিথ যেমন গত বছর অস্ট্রেলিয়ার সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন, নারী ক্রিকেটেও টানা দ্বিতীয়বারের মতো সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘বেলিন্ডা ক্লার্ক’ জেতার কীর্তি গড়লেন বেথ মুনি। এছাড়া বর্ষসেরা নারী ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও বগলদাবা করেছেন গত বছর সব ফরম্যাট মিলিয়ে ১১০৯ রান করা এই ব্যাটার।

এদিকে অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বাঁহাতি ব্যাটার উসমান খাজা। এবারই প্রথম প্রয়াত কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের নামে নামকরণ করা হয়েছে এই পুরস্কারের। আর প্রথমবারই পুরস্কার হাতে তুললেন খাজা। এই বাঁহাতি ওপেনার ভোটাভুটিতে পেছনে ফেলেছেন সতীর্থ মার্নাস লাবুশেন এবং স্টিভ স্মিথকে। গত বছর অন্য দুই ফরম্যাট না খেলা খাজা শুধু টেস্ট খেলেই ৭৮.৪৬ গড়ে করেছেন ১০২০ রান। এছাড়া এবার খাজা ‘কমিউনিটি ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড’ও জিতে নিয়েছেন।

ছেলেদের টি-টোয়েন্টি ফরম্যাটে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন অলরাউন্ডার মার্কাস স্টইনিস। গত মৌসুমে ১৬ ম্যাচ খেলে ১৬৮.৪৪ স্ট্রাইক রেটে ৩৪৭ রান করার পাশাপাশি বল হাতে ৮ উইকেট নিয়েছিলেন তিনি। অবশ্য মাত্র এক ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন তিনি। পেসার জশ হ্যাজেলউড পেয়েছেন ২৪ ভোট। আর ম্যাথু ওয়েড এবং গ্লেন ম্যাক্সওয়েল পেয়েছেন ২১ ভোট। অন্যদিকে বর্ষসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তাহলিয়া ম্যাকগ্রা।

বর্ষসেরা ওয়ানডে পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ডেভিড ওয়ার্নার। গত বছর ১৩ ম্যাচে ৪২.৪৬ গড়ে ৫৫২ রান করেছিলেন এই বাঁহাতি ওপেনার। অথচ একই সময়ে ১১ ম্যাচ খেলে ৬৭.৩৭ গড়ে ৫৩৯ রান করেন স্মিথ এমনকি দুজনের ভোটসংখ্যাও সমান (২৫)। কিন্তু ‘টাইব্রেকারে’ এগিয়ে যান ওয়ার্নার। আর মাত্র এক ভোটে পিছিয়ে থেকেও তিনে নেমে গেছেন মাত্র ৯ ম্যাচে ৬৮.৭৫ গড়ে ৫৫০ রান করা হেড।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট