1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৪২ অপরাহ্ন

নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় আসছে ৫ সদস্যের মার্কিন প্রতিনিধিদল

মহানগর রিপোর্ট :
  • প্রকাশের সময় : বুধবার, ২২ নভেম্বর, ২০২৩
  • ৫১ বার এই সংবাদটি পড়া হয়েছে

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে যুক্তরাষ্ট্রের পাঁচ সদস্যের প্রতিনিধিদল ঢাকায় ঢাকায় আসছে।

দেশটির ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) সোমবার (২০ নভেম্বর) নির্বাচন কমিশন সচিবালয়ে চিঠি দিয়ে এ তথ্য জানিয়েছে।

চিঠিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের পাঁচ সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশে থাকবে ছয় থেকে আট সপ্তাহ। বাংলাদেশে সংঘটিত বিভিন্ন ধরনের নির্বাচনী সহিংসতার বিষয়ভিত্তিক বিশ্লেষণ করবে দলটি।

প্রতিনিধিদল আন্তঃদলীয় সহিংসতা, নারী ও অন্যান্য প্রান্তিক গোষ্ঠীকে লক্ষ্য করে সহিংসতা এবং অনলাইন হয়রানি ও হুমকি, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ভূমিকাও মূল্যায়ন করবে।

চিঠিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের লক্ষ্য হবে বাংলাদেশের দ্বাদশ সংসদীয় নির্বাচনের সময় নির্বাচনী সহিংসতা ও প্রভাবগুলো মূল্যায়ন করা। এ ছাড়া ভবিষ্যতে নির্বাচনের সময় নির্বাচনী সহিংসতা কমাতে গঠনমূলক সুপারিশ দেওয়া।

চলতি বছর ৮ অক্টোবরে ঢাকায় এসেছিল এনডিআই ও আইআরআইয়ের একটি প্রতিনিধিদল। তারা মন্ত্রিসভার সদস্য, পররাষ্ট্র মন্ত্রণালয়, নির্বাচন কমিশন, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, নাগরিক সমাজের প্রতিনিধি, বিদেশি কূটনীতিকসহ অংশীজনদের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করে।

যুক্তরাষ্ট্রে ফিরে ওই প্রতিনিধিদল বাংলাদেশের রাজনৈতিক অচলাবস্থার সমাধান এবং বাস্তবসম্মত, দীর্ঘস্থায়ী ও বিশ্বাসযোগ্য পরিবর্তনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোকে খোলামনে আলোচনার আহ্বানসহ পাঁচ দফা সুপারিশও করে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট