1. [email protected] : admin :
  2. [email protected] : editor :
  3. [email protected] : moshiur :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৫ পূর্বাহ্ন

ইসরায়েলকে হামলা বন্ধের আহ্বান চীনের

আন্তর্জাতিক রিপোর্ট :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় অবরুদ্ধ ফিলিস্তিনি ছিটমহলে কয়েক ডজন প্রাণহানির পর মঙ্গলবার ইসরায়েলকে সামরিক অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে চীন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, যত তাড়াতাড়ি সম্ভব সব ধরনের সামরিক অভিযান বন্ধ করা, নিরপরাধ বেসামরিক নাগরিকদের নিরাপদে রাখা এবং মানবিক বিপর্যয় রোধে সম্ভাব্য সব কিছু করার আহ্বান জানাচ্ছে বেইজিং।

এতে আরও বলা হয়, বেসামরিক নাগরিকদের ক্ষতি হয় এবং আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হয়, এমন কর্মকাণ্ডের ‘বিরোধিতা ও নিন্দা’ জানায় চীন।

যুদ্ধ থেকে বাঁচতে আশ্রয়প্রার্থী ১০ লাখেরও বেশি মানুষের আবাসস্থল রাফায় স্থল অভিযান চালানোর পরিকল্পনা ঘোষণা করেছে ইসরায়েল। পরিকল্পিত এই অভিযানের ফলে রাফায় মানবিক বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের অভিযানের পর থেকে ইসরায়েল ছিটমহলের বাকি অংশে হামলা চালানোয় ফিলিস্তিনিরা শহরটিতে আশ্রয় নিয়েছে। পরে ইসরায়েলি বোমা হামলায় ২৮ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ ও প্রয়োজনীয় জিনিসপত্রের ঘাটতি দেখা দিয়েছে।

জাতিসংঘের মতে, গাজায় ইসরায়েলি যুদ্ধ খাদ্য, পরিষ্কার পানি এবং ওষুধের তীব্র ঘাটতির মধ্যে অঞ্চলটির ৮৫% জনসংখ্যাকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে, যখন ছিটমহলের ৬০% অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

গত ডিসেম্বরে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনেছে দক্ষিণ আফ্রিকা। ওই মামলায় দেশটির দাবি বিশ্বাসযোগ্য বলে একটি অন্তর্বর্তীকালীন রায়ে বলা হয়েছে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: সিসা হোস্ট